আর্থিং এবং নিউট্রাল নিয়ে কনফিউশন ? | Earthing and Neutral In Bangla

2
2287

আর্থিং এবং নিউট্রাল নিয়ে কনফিউশন ? | Earthing and Neutral In Bangla

আজ আমরা আর্থিং এবং নিউট্রাল নিয়ে আপনাদের কনফিউশন দূর করতে এসেছি । আপনাদের মনে প্রায় সময়েই এই প্রশ্নটা ঘুরপাক খায় যে আর্থিং এবং নিউট্রাল কি এক নাকি আলাদা । আমাদের এই লিখাটা পরলে আপনারা এই বিষয়ে পরিস্কার ধারনা পাবেন আশা করছি ।

আর্থিং এবং নিউট্রাল নিয়ে আজ যা থাকছেঃ

১। আর্থিং কি? আর্থিং এর প্রয়োজনীতা কি?

২। নিউট্রালের ভোল্টেজ কি আসলেই শূন্য হয় ?

৩। নিউট্রাল এবং আর্থিং কি এক ? এরা থাকে কিভাবে?

৪। সার্জ এরেস্টার এবং আর্থিং এর সাথে পার্থক্য কি ?

৫। ৩ পিনের প্লাগে আর্থ পিন বড় ও মোটা হয় কেন ?

৬। গ্রাউন্ডিং বা আর্থিং এর নিয়ম কি ?

চলুন তাহলে আমরা উপরের প্রশ্নগুলোর বিস্তারিত জানবো এবার,

আর্থিং এবং নিউট্রাল

 আর্থিং কি ?

যে কোন অনাকাঙ্খিত বিদ্যুৎ থেকে মানুষ এবং বৈদ্যুতিক যন্ত্রপাতিকে রক্ষা করতে বৈদ্যুতিক যন্ত্রপাতির ধাতু/মেটাল নির্মিত বহিরাবরণ থেকে বৈদ্যুতিক কারেন্টকে কোনো পরিবাহীর দ্বারা পৃথিবীর মাটিতে  প্রেরণ করার ব্যবস্থা কে বলা হয় আর্থিং

আর্থিং এর প্রয়োজনীয়তা কি ?

  •  যে কোন ত্রুটির সময় কারেন্ট কে যাতে মাটিতে নিরাপদে প্রেরণ করা যায় , যাতে রক্ষন যন্ত্র বা নিরাপত্তা যন্ত্রপাতি ত্রুটিপূর্ণ সার্কিট কে বিছিন্ন করতে পারে ।
  • সিস্টেমের যে কোন অংশে বিভব যেন মাটির তুলনায় একটি নির্দিষ্টমানে থাকে, তার ব্যবস্থা করা হয় আর্থিং এর মাধ্যমে ।
  • ত্রুটির সময় যন্ত্রপাতির ভোল্টেজ যেন মাটির তুলনায় বিপদজনক পর্যায়ে না পৌছায় তা নিশ্চিত করার জন্য ।

নিউট্রালের ভোল্টেজ কি আসলেই শূন্য হয় ?

যদি বলা হয় নিউট্রাল পয়েন্টের ভোল্টেজ শূন্য তাহলে সেটা হবে ভুল । কারন সেখানে কিছু পরিমাণ ভোল্টেজ থাকে। যেটা খুবই কম হয় । এটা পারিপার্শ্বিক এর সাপেক্ষে শূণ্য ধরা হয়ে থাকে ।

এর কারন কি?

ধরুন আপনাকে কোন একটি সার্কিটে একটা পয়েন্টের ভোল্টেজ হিসেব করতে দেয়া হয় তখন আপনি কি করবেন ? আপনি নিশ্চয় একটি একচুয়াল পয়েন্ট এবং অন্য একটা রেফারেন্স পয়েন্টের মাঝে ভোল্টমিটার ধরবেন তাইনা ? এটার কারন আমরা জানি যে, Voltage exists between two points. রেফারেন্স পয়েন্টের ভোল্টেজ যদি শূন্য হয় তাইলে  একচুয়াল ভোল্টেজের হিসেব করা সহজ ।
আরো সহজ করে তুলে ধরি, সাধারনত আমরা বলি যে সমুদ্রপৃষ্ঠ হতে পর্বতের উচ্চতা ৫০০ ফুট। এখানে সমুদ্রের উচ্চতা কে শূন্য হিসাব করা হয় তাইনা ? এখানে কিন্তু তার একটা উচ্চতা থেকেই যাচ্ছে । এই কারনেই নিউট্রালের নগন্য ভোল্টেজকে শূন্য ধরা হয় জযাতে ফেইজ-নিউট্রাল একচুয়াল ভোল্টেজের হিসেব করা যায় । আমরা তাহলে বলতে পারি আমরা এটাকে শূণ্য ধরলেও বাস্তবে শূণ্য হয় না ।

আর্থিং এবং নিউট্রাল

নিউট্রাল এবং আর্থিং কি এক  ?  এরা থাকে কিভাবে ?

এটা প্রায় সবারই প্রশ্ন, আর্থিং ই কি নিউট্রাল ? এটা মনে আশা অস্বাভাবিক নয় । এর কারন হচ্ছে দুই পথ দিয়েই কারেন্ট পালায় । এই কারনেই এমন প্রশ্ন আসে । এই দুটোই কারেন্টের বের হওয়ার পথ হলেও তাদের মধ্যে অবশ্যই পার্থক্য রয়েছে । আর নিউট্রাল ছাড়া সার্কিট কমপ্লিট হবেনা । এখানে নিউট্রাল হচ্ছে সেই পয়েন্ট যেটা দিয়ে কারেন্ট Exit করে। আবার এ পথ দিয়ে সর্বদাই কারেন্ট রিটান ব্যাক করে থাকে ।
এবং আর্থিং হচ্ছে আমাদের প্রটেকশন । সার্কিটে যদি কোন সার্জ কারেন্ট থাকে তখন সেটা আর্থিং এর মাধ্যমে ভূমিতে চলে যায় । এইসময় আর্থিং ওয়্যার শর্ট সার্কিটের মত আচরণ করে থাকে । আমরা তাই বলতে পারি নিউট্রাল হল মূল কারেন্টের & আর্থিং হল অযাচিত কারেন্টের বের হওয়ার রাস্তা ।অনেকসময় আর্থিং এবং নিউট্রাল বডি একসাথে থাকতেও পারে নাও থাকতে পারে। বিশেষ করে সাবস্টেশন গুলোর নিউট্রাল পয়েন্ট আর্থ করা থাকে যাতে সিস্টেমে ওভারফ্লো না হতে পারে । আমরা যে ২পিন প্লাগ ব্যবহার করি যেখানে আর্থিং এবং নিউট্রালের জন্য একই তার ব্যবহার করা হয়ে থাকে । আর ৩পিন প্লাগের জন্য আর্থিং এবং নিউট্রালের জন্য আলাদা তার রাখা হয় ।

সার্জ এরেস্টার এবং আর্থিং এর সাথে পার্থক্য কি ?

সার্জ এরেস্টার এবং আর্থিং এর পার্থক্য নেই বলা যায় । এটি এক প্রকার গ্রাউন্ড সার্জ এরেস্টার । কিছু টাইপের সার্জ এরেস্টার থাকে যাদের ভুমিতে কানেকশন নেই । আমরা তাই বলতে পারি সকল আর্থিং সার্জ এরেস্টার কিন্তু সকল সার্জ এরেস্টার আর্থিং না

আর্থিং এবং নিউট্রাল

৩ পিনের প্লাগে আর্থ পিন বড় ও মোটা হয় কেন ?

৩ পিনের প্লাগে দুটো সরু পিন দিয়ে কারেন্ট যায়-আসে, আর অপেক্ষাকৃত মোটা তৃতীয়টির সঙ্গে আর্থের সংযোগ করা থাকে । ৩ পিনের প্লাগে আর্থ বা গ্রাউন্ড পিন বাকী দুইটি পিনের চেয়ে লম্বা হয় কারণ হলো প্লাগটি সকেটে লাগানোর সময় আর্থ পিনটি সবার আগে কানেক্টেড হয় এবং খোলার সময় সবার শেষে ডিসকানেক্টেড হয়। ফলে বৈদ্যুতিক যন্ত্রের গায়ে যদি কোন স্ট্যাটিক চার্জ জমা হয় তা মাটিতে চলে গিয়ে যন্ত্রটিকে সুরক্ষিত রাখে । এবং আর্থ পিন অপেক্ষাকৃত মোটা করা হয় যাতে ভুল করে এটিকে লাইভ বা নিউট্রাল ছিদ্রে প্রবেশ করানোর চেষ্টা না করা হয় । সবুজ রং -এর তারের একটি প্রান্ত প্লাগের আর্থ পিন -এর সঙ্গে লাগিয়ে অন্য প্রান্ত হিটার, ইস্ত্রি, টেবিল পাখা প্রভৃতি ধাতুর খোলওয়ালা বৈদ্যুতিক যন্ত্রপাতির বাইরের আবরণের সঙ্গে লাগাতে হয়।

গ্রাউন্ডিং বা আর্থিং এর নিয়ম কি ?

সাধারনত প্রয়োগভেদে আর্থিং এর নিয়মগুলো আলাদা আলাদা । আমাদের বাসাবাড়ীতে আর্থিং করা হয় মাটিতে রড ঢুকিয়ে ।এখানে সেই রডের উপরের প্রান্তে তার যুক্ত করে মেইন ডিস্ট্রিবিউশন প্যানেলের নিউট্রালের সাথে সেটি ভালোভাবে যুক্ত করা হয়ে থাকে । আর শুকনো মাটি, পাথুরে মাটি বা বালিজুক্ত মাটিতে পাঁচফুটের বেশি গর্ত খুঁড়ে সেখানে পানি এবং লবনের মিশ্রন তৈরি করা লাগে । এরপরে একটা ধাতুর প্লেট রেখে তার সাথে আর্থিং এর তার যুক্ত করে বাইরে এনে মেইন ডিস্ট্রিবিউশন বোর্ডের নিউট্রালের সাথে কানেক্ট করতে হয় ।

আর্থিং এবং নিউট্রাল

এই কাজটি টেকনিক্যাল, বিধায় একজন ভালো ইলেক্ট্রিশিয়ানের মাধ্যমে করানো প্রয়োজন । এটা মনে রাখতে হবে, বাসাবাড়ী, দোকান ইত্যাদি লো-ভোল্টেজ (২২০/৪৪০ ভোল্ট) গ্রাহকের জন্য আর্থ রেজিস্টেন্সের মান ৫(পাঁচ) ওহম এর নিচে হতে হবে । আর্থিং সিস্টেমের বিষয়ে কোন জিজ্ঞাসা থাকলে কমেন্টে করতে পারেন, সাধ্যমতো চেষ্টা করবো তথ্য প্রদান করতে ।

এটাই ছিলো আর্থিং এবং নিউট্রাল নিয়ে আমাদের আজকের আয়োজন । আপনাদের মনে আরো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন । EEEcareer সবসময় আপনাদের পাশে থাকবে । আরো অন্য কোন বিশয়ে জানার আগ্রহ থাকলেও আমাদের জানাতে পারেন ।

2 COMMENTS

LEAVE A REPLY