ইলেক্ট্রিক্যাল ভাইভা প্রশ্ন পর্ব-০১ (প্রশ্ন ০১-১০) | Electrical viva questions Bangla

12
7576
ইলেক্ট্রিক্যাল ভাইভা

ইলেক্ট্রিক্যাল ভাইভা প্রশ্ন পর্ব-০১ 

চাকুরির জন্য আমাদের এই ইলেক্ট্রিক্যাল ভাইভা প্রশ্ন সমূহ খুবই গুরুত্বপূর্ণ । আমাদের  যারা ইলেক্ট্রিক্যাল সেক্টরে চাকুরী করতে আগ্রহী তাদের অবশ্যই এই প্রশ্নগুলো জানতে হবে । প্রায় সকল ভাইবা বোর্ডে এরকম প্রশ্ন করা হয়ে থাকে । আমাদের ইলেক্ট্রিক্যাল ভাইভা প্রশ্ন পর্ব-০১ শুরু করা হলো, আপনাদের চাহিদা অনুযায়ী আমরা একের পর এক পর্ব বাড়াতে থাকবো ।

আজ আমরা যে কয়টা প্রশ্ন এবং সেগুলোর উত্তর জানবো সেগুলো হলোঃ

১। কারেন্ট কাকে বলা হয়?

২। ভোল্টেজ কাকে বলা হয় ?

৩। সার্কিট ব্রেকার কাকে বলে ?

৪। মিনিয়েচার সার্কিট ব্রেকার কাকে বলা হয়ে থাকে ?

৫। এয়ার সার্কিট ব্রেকার কাকে বলা হয়ে থাকে ?

৬। বাসবার বলতে কি বোঝ ?

৭। HRC ফিউজ কি ?

৮। সাব-স্টেশন কাকে বলা হয় ?

৯। রেজিষ্ট্যান্স কাকে বলা হয় ?

১০। আইসোলেটর কাকে বলে ?

কারেন্ট কাকে বলা হয়?

কোন পরিবাহী পদার্থের মাঝে মুক্ত থাকা ইলেকট্রন একটা নির্দিষ্ট দিকে প্রবাহিত হওয়ার হারকেয় বলা হয় কারেন্ট । এর একক হচ্ছে অ্যাম্পিয়ার(A)Amp অথবা কুলম্ব/সেকেন্ড এবং কারেন্টকে i বা I দ্বারা প্রকাশ করা হয়ে থাকে ।

ভোল্টেজ কাকে বলা হয় ?

কোন পরিবাহী পদার্থের পরমানু সমূহের মুক্ত ইলেকট্রন কে স্থানচ্যুত করার জন্য যে পরিমান চাপ অথবা বলের প্রয়োজন হয় সেই চাপ অথবা বলেকেই ভোল্টেজ অথবা বিদ্যুৎ চালক বলা হয়ে থাকে । ভোল্টেজের একক হচ্ছে ভল্ট (Volt) এবং একে V দ্বারা প্রকাশ করা হয়ে থাকে ।

সার্কিট ব্রেকার কাকে বলে ?

বৈদ্যুতিক সিস্টেমে সার্কিট ব্রেকার বলতে একটি সুইচিং ডিভাইস বোঝায় যার মাধ্যমে যেকোনো ইলেকট্রিক্যাল সার্কিটকে সাপ্লাই থেকে বিচ্ছিন্ন এবং সংযুক্ত করা যায় । এটা মূলত ইলেকট্রিক্যাল সার্কিট এর রক্ষন এবং নিয়ন্ত্রণকারী যন্ত্র হিশেবে ব্যবহার করা হয়ে থাকে । কখনো শর্ট সাকিট অথবা ওভার লোড দেখা দিলে এটি স্বয়ংক্রিয়ভাবে ইলেকট্রিক্যাল সার্কিটকে সাপ্লাই থেকে বিচ্ছিন্ন করে দেয় । কিন্তু সার্কিট ব্রেকার স্বয়ংক্রিয়ভাবে ইলেকট্রিক্যাল সার্কিটকে সাপ্লাই এর সাথে আবার সংযুক্ত হতে পারেনা ।

ইলেক্ট্রিক্যাল ভাইভা

মিনিয়েচার সার্কিট ব্রেকার কাকে বলা হয়ে থাকে ?

নাম থেকেয় বোঝা যাচ্ছে এর অর্থ ক্ষুদ্রাকার সার্কিট ব্রেকার । যেসকল সার্কিট ব্রেকার আকারে ছোট এবং অনেক কম কারেন্টের জন্য ব্যবহার করা হয় তাকে বলা হয় মিনিয়েচার সার্কিট ব্রেকার ।

এয়ার সার্কিট ব্রেকার কাকে বলা হয়ে থাকে ?

যেসকল সার্কিট ব্রেকারের অপারেশন এবং আর্ক নির্বাপণ এর বাবস্থা স্বাভাবিক বায়ুমণ্ডলের বাতাসের চাপের মাধ্যমে করা হয় তাকে এয়ার সার্কিট ব্রেকার বলা হয়ে থাকে ।

ইলেক্ট্রিক্যাল ভাইভা

বাসবার বলতে কি বোঝ ?

এটি এক প্রকার এলুমিনিয়াম অথবা তামার তৈরি পরিবাহী বার বা পাত , যেটার মাধ্যমে এক বা একাধিক সার্কিটের ইলেকট্রিক্যাল এনার্জি সংগ্রহ করা এবং বিতরন করা হয় । এই এলুমিনিয়াম অথবা তামার তৈরি পরিবাহী বার বা পাতকেই বাসবার বলা হয় ।

HRC ফিউজ কি ?

এই HRC এর পুরো মানে হচ্ছে High Rupturing Capacity । নাম দেখেই বোঝা যাচ্ছে এই ফিউজগুলো উচ্চ কারেন্ট প্রবাহিত হয় এরকম লাইনে ব্যবহার করা হয়ে থাকে । চিনা মাটি দিয়ে তৈরি করা কেসিং এর মধ্যে তারের সংযোগ করা থাকে এই ফিউজে । এই তারের চারপাশে চক পাউডার অথবা বালু দেয়া থাকে এবং ফিউজের তার লাগানোর জন্য কেসিং এর দুই মাথায় পিতলের ঢাকনা দেয়া হয় । পিতলের এই ঢাকনার দুই মাথার সাথেয় ফিউজের তার সংযোগ করা হয় ।

ইলেক্ট্রিক্যাল ভাইভা

সাব-স্টেশন কাকে বলা হয় ?

ইলেক্ট্রিক্যাল পাওয়ার সিস্টেমে সাব-স্টেশন এমন একটি কেন্দ্র যেখানে সকল সরঞ্জামাদির সঠিক ব্যবস্থাপনার মাদ্ধমে বিভিন্ন প্রকার বৈদ্যুতিক বৈশিষ্ট্য যেমন, পাওয়ার ফ্যাক্টর, ফ্রিকুয়েন্সি, এসি/ডিসি
কনভার্সন, ভোল্টেজ, কারেন্ট ইত্যাদির পরিবর্তনে সাহায্য প্রদান করে থাকে । ইলেক্ট্রিক্যাল পাওয়ার সিস্টেমের এই কেন্দ্রকে বিদ্যুৎ উপকেন্দ্র অথবা সাব-স্টেশন বলা হয় ।

রেজিষ্ট্যান্স কাকে বলা হয় ?

কোন পরিবাহী পদার্থের মাঝে দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হওয়াকালে পরিবাহী পদার্থের যে ধর্ম অথবা বৈশিষ্ট্য এর কারনে তা বাঁধার সম্মখীন হয় সেই ধর্ম অথবা বৈশিষ্ট্য কেই রেজিষ্ট্যান্স অথবা রোধ বলে । রেজিষ্ট্যান্স এর একক হচ্ছে ওহম (Ω) একে r অথবা R দ্বারা প্রকাশ করা হয় ।

আইসোলেটর কাকে বলে ?

আইসোলেটর হচ্ছে এক ধরনের সুইস এবং একে নো-লোড বা অফলাইনে অপারেটিং করার জন্য ব্যবহার করা হয়ে থাকে । কোন বৈদ্যুতিক সাবস্টেশনের বিভিন্ন যন্ত্রপাতি যেমন ট্রান্সফরমারকে সামান্য লোড অবস্থায় অথবা নো-লোড অবস্থায় সরবরাহ লাইন থেকে বিচ্ছিন্ন করতে আইসোলেটরের ব্যবহার করা হয়ে থাকে ।

ইলেক্ট্রিক্যাল ভাইভা

ইলেক্ট্রিক্যাল ভাইভা প্রশ্ন এর প্রথম পর্বে এইটুকুই ছিলো আমাদের আজকের আয়োজন । আমরা চেষ্টা করি খুব ছোট এবং পরিপূর্ণ ভাবে আপনাদের সামনে প্রশ্ন এবং উত্তরগুলো তুলে ধরার । আপনাদের আরো প্রশ্ন থাকলে এবং আমাদের লিখাগুলো ভালোলাগলে  আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন । আপনাদের চাহিদামত খুব শিগ্রয় নতুন পর্ব নিয়ে হাজির হবার আশা রাখছি । ভালো থাকুন, EEEcareer এর সাথেয় থাকুন সবাই ।

12 COMMENTS

  1. nice post brother…..please give this types of post again and again.We are very interested to read all the article of #eeecareer

LEAVE A REPLY