রীলে নিয়ে গুরুত্বপূর্ণ চাকুরীর প্রশ্ন এবং উত্তর | Relay Bangla

0
3117
চাকুরীর প্রশ্ন

রীলে নিয়ে গুরুত্বপূর্ণ চাকুরীর প্রশ্ন এবং উত্তর

ইলেক্ট্রিক্যাল এবং ইলেক্ট্রনিক্স এর চাকুরীর প্রশ্ন অথবা ভাইভা প্রশ্নতে রীলে নিয়ে প্রায়ই প্রশ্ন করা হয় । তাই আজ আপনাদের রীলে নিয়ে সহজ ভাষায় কিছু ধারনা দিতে চলেছি । আশা করছি এই চাকুরীর প্রশ্ন এবং উত্তরগুলো আপনাদের অনেক কাজে লাগবে । আমরা একদম প্রথম পর্ব থেকে আপনাদের চাকুরীর প্রশ্ন এবং উত্তর নিয়ে ধীরে ধীরে পর্ব বাড়িয়ে চলেছি । আজকের পর্বে আপনাদের প্রশ্ন(১৮-২৬) এবং উত্তর জানাবো ।

রীলে নিয়ে আজকের আয়োজনে চাকুরীর প্রশ্ন সমূহঃ

১৮। রীলে কাকে বলে?

১৯। বিভিন্ন প্রকার রীলের নাম ।

২০। থার্মাল রীলে কাকে বলে ?

২১। রিভার্স পাওয়ার রীলে বলতে কি বোঝ ?

২২। ডিফারেনশিয়াল রীলে কাকে বলা হয় ?

২৩। বুখলজ রীলে কাকে বলে ?

২৪। রীলে এবং সার্কিট  ব্রেকারের মাঝে পার্থক্য কি ?

চাকুরীর প্রশ্ন

ইলেক্ট্রিক্যাল ভাইভা প্রশ্ন এবং উত্তর পর্ব ০১ পড়তে এখানে ক্লিক করুন (প্রশ্ন ০১-১০)

ভাইভা প্রশ্ন এবং উত্তর পর্ব- ০২ পড়তে এখানে ক্লিক করুন (প্রশ্ন ১১-১৭)

রীলে নিয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

রীলে কাকে বলে?

এটি একটি সয়ংক্রীয় যন্ত্র বা ডিভাইস । যেটা কোন কারনে বৈদ্যুতিক সার্কিটে ফল্ট দেখা দিলে সয়ংক্রীয়ভাবে বৈদ্যুতিক সার্কিটের সাথে থাকা প্রটেকটিভ ডিভাইস সমূহকে অপারেট করে থাকে এবং ফল্ট সংঘটিত হওয়া অংশকে ফল্টবিহীন অংশের থেকে সয়ংক্রীয়ভাবে আলাদা করে ফেলে । রীলের এই অপেরাশনের কারনে বৈদ্যুতিক সার্কিট যে কোন ক্ষতি থেকে রক্ষা পায় ।

বিভিন্ন প্রকার রীলের নাম

বেশ কয়েক প্রকারের রীলে রয়েছে, তার মাঝে আমরা বাজারে যে সকল রীলে পাই অথবা আমাদের যে রীলেগুলো বেশি লাগে সেগুলো হোল,

                    ১। থার্মাল রীলে ।                              ২। ইলেক্ট্র থার্মাল রীলে ।

                    ৩। ডিরেকশনাল রীলে ।                       ৪। ডিফারেন্সিয়াল রীলে ।

                    ৫। প্রাইমারি রীলে ।                           ৬। সেকেন্ডারি রীলে ।

                    ৭। ডিসট্যান্স রীলে ।                          ৮। রিভার্স পাওয়ার রীলে ।

                    ৯। সলিনয়েড এন্ড প্লাঞ্জার রীলে ।            ১০। ওভার ভোল্টেজ ও ওভার কারেন্ট রীলে ।

রিভার্স পাওয়ার রীলে বলতে কি বোঝ ?

বৈদ্যুতিক সিস্টেমে প্যারালেল অপারেশনের সময় অল্টারনেটরের ইনপুট কোন কারনে বন্ধ হয়ে গেলে বা ত্রুটি দেখা দিলে ঐ অল্টারনেটর জদি বাসবার থেকে পাওয়ার নেয় বা উল্টো দিক হতে পাওয়ার নিয়ে অল্টারনেটর টি মোটরের ন্যায় কাজ করে সেই সময় যে রীলের মাদ্ধমে প্রটেকশন নেয়া হয় তাকে রিভার্স পাওয়ার রীলে বলা হয় । যখন রীলে এই অবস্থায় থাকে তখন রিভার্স পাওয়ার রীলেটি এনারজাইজড হয়ে থাকে এবং ঐ অল্টারনেটরের সার্কিট ব্রেকারকে ট্রিপ করে দেয় । এভাবেই রিভার্স পাওয়ার রীলে সিস্টেমকে ক্ষতির হাত থেকে রক্ষা করে থাকে ।

চাকুরীর প্রশ্ন

থার্মাল রীলে কাকে বলে ?

নাম শুনেই আমরা অনুমান করতে পারছি এই রীলে যেখানে তাপমাত্রা নিয়ে কাজ করা হয় সেখানে ব্যবহার করে হয়ে থাকে । বৈদ্যুতিক সার্কিটে অনেকসময় কারেন্ট বেড়ে যাবার কারনে তাপমাত্রাও বেরড়ে যেতে পারে । যখন বৈদ্যুতিক সার্কিটে তাপমাত্রা বেড়ে যায় তখন থার্মাল রীলে কাজ করে । থার্মাল রীলে সাধারণত ব্যালান্স এবং আন_ব্যালান্স থ্রি-ফেজ সার্কিটে, মোটর কন্ট্রোল সার্কিটে ব্যবহার করা হয়ে থাকে ।

ডিফারেনশিয়াল রীলে কাকে বলা হয় ?

এই ডিফারেনশিয়াল রীলে এমন এক প্রকার ইলেক্ট্রিক্যাল ডিভাইস যেটা দুই অথবা ততোধিক ইলেকট্রিক্যাল মান অথবা দিকের ভেক্টর পার্থক্য দেখা দিলে কাজ করে । এইখানে যখন একটি মান আগে থেকে নির্ধারন করা মানের চেয়ে বেশি ওথবা কম হয় তখন বৈদ্যুতিক সিস্টেমে দুর্ঘটনা ঘোটতে পারে । ডিফারেনশিয়াল রীলে বাবহারের মাধ্যমে ইলেকট্রিক্যাল যন্ত্রকে এই ক্ষতির হাত থেকে রক্ষা করা যায় ।

বুখলজ রীলে কাকে বলে ?

বুখলজ রীলে ট্রান্সফরমারের নানারকম ত্রুটির প্রটেকশন এবং সতর্কীকরুনণ ব্যবস্থার জন্য ব্যবহার করা হয় । এই রীলে ট্রান্সফরমারের কনজারভেটর এবং ট্রান্সফরমার ট্যাংক এর মাঝে পাইপের যে রীলে বশানো হয়ে থাকে সেটাই হচ্ছে বুখলজ রীলে । ট্রান্সফরমারের ত্রুটিজনিত কারনে সৃষ্টি হওয়া উত্তাপে ট্রান্সফরমারের ট্যাংকে সৃষ্ট গ্যাসের চাপে এই রীলে কাজ করে । এক কথায় বলা যায় ট্রান্সফরমারের অয়েল কুলিং করার জন্য বুখলজ রীলে ব্যবহার করা হয়ে থাকে ।

চাকুরীর প্রশ্ন

রীলে এবং সার্কিট ব্রেকারের মাঝে পার্থক্য কি ?

আমরা জানি সার্কিট ব্রেকারে রীলে ব্যাবহার করা হয়ে থাকে । সাধারণত রীলে কম ভোল্টেজ দিয়ে বেশি ভোল্টেজ নিয়ন্ত্রন করার কাজে ব্যবহার করা হয় এবং সার্কিট ব্রেকার ব্যবহারের উদ্দেশ্য হচ্ছে বৈদুতিক যন্ত্রপাতিকে বৈদুতিক লাইনের ফল্ট হতে রক্ষা করা। এটাই রীলে এবং সার্কিট ব্রেকারের মাঝে মূল পার্থক্য ।

ইলেক্ট্রিক্যাল ভাইভা প্রশ্ন এবং উত্তর পর্ব ০১ পড়তে এখানে ক্লিক করুন (প্রশ্ন ০১-১০)

ভাইভা প্রশ্ন এবং উত্তর পর্ব- ০২ পড়তে এখানে ক্লিক করুন (প্রশ্ন ১১-১৭)

রীলে নিয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

রীলে নিয়ে গুরুত্বপূর্ণ চাকুরীর প্রশ্ন এবং উত্তরে এই ছিলো আমাদের আজকের আয়োজনে । আমাদের লিখা আপনাদের ভালো লাগলে এবং আরো কোন বিষয়ে আপনারা জানতে আগ্রহী সেটা আমাদের কমেন্ট বক্সে জানাবেন । EEEcareer আপনাদের ইলেক্ট্রিক্যাল এবং ইলেক্ট্রনিক্স এর যাবতীয় সাহায্যের জন্য চেস্টা করবে । নতুন পর্ব নিয়ে শিগ্রই হাজির হবো আবার, বালো থাকুন সবাই ।

LEAVE A REPLY