ট্রান্সফরমার রেটিং KVA এবং মোটর রেটিং KW কেন ? | Transformer and Motor Rating in Bangla

1
8942
ট্রান্সফরমার রেটিং

ট্রান্সফরমার রেটিং KVA এবং মোটর রেটিং KW কেন ?

কেন ট্রান্সফরমার রেটিং KVA তে করা হয় এবং মোটর রেটিং KW এ করা হয় সেটা নিয়ে বিস্তারিত জানবো আজ । যারা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার আছেন তাদের জন্য আজকের লিখাটা খুব গুরুত্বপূর্ণ । কারন আপনাদের ভাইভাতে এটা প্রায় কমন প্রশ্নো । ভার্সিটি লাইফের ভাইভা থেকে শুরু করে চাকুরীর ভাইভা পর্যন্ত আপনাদের এই প্রশ্নোটা সামনে আসবে । তাই পরে ফেলুন এবং জেনে নিন আমাদের আজকের লিখাটা ।

ট্রান্সফরমার রেটিং KVA  এবং মোটর রেটিং KW নিয়ে আজ আমাদের যে প্রশ্নো দুটি থাকছেঃ

১। কেনো ট্রান্সফরমার রেটিং VA, KVA , MVA তে হয় ?

২। কেনো মোটর এর রেটিং VA, KVA , MVA তে না লিখে KW এ লিখা থাকে ?

চলুন আমরা উপড়ের প্রশ্নো দুটির উত্তর জানবো এবার,

কেনো ট্রান্সফরমার রেটিং VA, KVA , MVA তে হয়?

এই প্রশ্নোর উত্তর জানার জন্য আমাদের ট্রান্সফরমারের লস নিয়ে একটু জানতে হবে । ট্রান্সফরমারের দুই ধরনের লস হয়ে থাকে সেগুলো হলো, আইরন লস বা কোর লস বা ইন্সুলেশন লস এবং কপার লস ।

ট্রান্সফরমার রেটিং

এখানে ট্রান্সফরমারের কপার লস কারেন্টের (I²R) উপর নির্ভর করে এবং কোর লস ভোল্টেজের উপর নির্ভর করে থাকে । এটা থেকে বোঝা যাচ্ছে যে  কারেন্টকে ব্যবহার করে লোড । আর লোডের উপর নির্ভর করে থাকে পাওয়ার ফ্যাক্টর । এখানে  লোড ইন্ডাক্টিভ বা ক্যাপাসিটিভ বা  রেজিস্টিভ  যে কোনো ধরনেরই হতে পারে ।  আমরা যে ট্রান্সফরমারগুলো ব্যাবহার করি সেগুলোতে  বিভিন্ন ধরনের লোড থাকে সেটা আমরা সবাই জানি ।

ট্রান্সফরমার নিয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

লোডের ধরন নানারকম হওয়ার কারনে পাওয়ার ফ্যাক্টর ও বিভিন্ন ধরনের হয়ে থাকে । আমরা কখনোই পাওয়ার ফ্যাক্টর ছাড়া পাওয়ার বের করতে পারবনা ।

আমরা জানি, পাওয়ার সমীকরন W = √3VICOS∅ . COS∅ । আমরা W এর মান তখনি বের করতে পারবো যখন সমীকরনটির ডাব পাশের মান পাবো । এখানে ভোল্টেজের একক হচ্ছে V এবং কারেন্টের একক হচ্ছে A আর পাওয়ার ফ্যাক্টর এর তো কোন একক থাকেনা । তাই আমরা সমীকরণ থেকে পাই VA । আমাদের  যদি মান অনেক বড় হয় তখন KVA এবং আরো বড় হলে MVA লিখতে পারি । এই কারনেই ট্রান্সফরমারের রেটিং VA, KVA , MVA তে লিখা হয়ে থাকে ।

কেনো মোটর এর রেটিং VA, KVA , MVA তে না লিখে KW এ লিখা থাকে ?

আমরা হয়তো সকলে জানি যে, মোটর ইলেকট্রিক্যাল পাওয়ারকে মেকানিক্যাল পাওয়ারে রুপান্তরিত করে থাকে । মেকানিক্যাল পাওয়ার হচ্ছে একটিভ পাওয়ার অর্থাৎ কার্যকরী ক্ষমতা । আর মোটরের নেমপ্লেটে যা লিখা থাকে তা হচ্ছে মোটরের আউটপুট অর্থাৎ মেকানিক্যাল পাওয়ার লিখা থাকে । এর মানে হচ্ছে  মোটরের গায়ে যা লিখা থাকে তা ইলেকট্রিক্যাল পাওয়ার না মেকানিক্যাল পাওয়ার। এইকারনে মোটরের রেটিং KW এ লিখা হয়ে থাকে ।

ট্রান্সফরমার রেটিং

আবার, আমরা জানি মোটর নিদিষ্ট পাওয়ার ফ্যাক্টরে ডিজাইন করা হয়ে থাকে । চাইলেই তাই খুব সহজে মোটরের লোডের হিসাব বের করা যেতে পারে । এই কারনেও মোটরের নেমপ্লেটে পাওয়ার এর একক W ধরা হয় এবং মান বড় হলে KW লেখা হয়ে থাকে ।

আরো ভাইভা প্রশ্ন এবং উত্তর জানতে এখানে ক্লিক করুন

লিখাগুলো শেয়ারের মাধ্যমে নিজেদের কাছে রেখেদিন এবং অন্যদের জানতে সাহায্য করুন । আমরা চাই ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার যারা আছেন তারা সবাই  এই বিষয় গুলো সম্পর্কে তাদের ধারনা পরিস্কার করুক । আর আপনাদের শেয়ার এবং মূল্যবান কমেন্ট আমাদের আরো বেশি বেশি লিখতে অনুপ্রাণিত করে । তাই বেশে বেশে শেয়ার এবং কমেন্ট করুন । আপনাদের কোন প্রশ্নো এবং নতুন করে কোন কিছু জানার থাকলেও আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন । EEEcareer চেস্টা করবে আপনাদের সকল প্রশ্নের উত্তর দেবার ।

1 COMMENT

  1. আর্থ আর নিউট্রাল, ধরেন এক কালার তার আমি বুজবো কেমন করে?কোন তা আর্থ বা নিউট্রাল?

LEAVE A REPLY