পি এফ আই পদ্ধতি এবং পাওয়ার ফ্যাক্টরের সহজ বর্ণনা | PFI Bangla

14
6896
পি এফ আই

পি এফ আই পদ্ধতি এবং পাওয়ার ফ্যাক্টরের সহজ বর্ণনা

সবাই কেমন আছেন বন্ধুরা , আশা করছি ভাল আছেন । অনেক দিন থেকেই ভাবছিলাম পি এফ আই (PFI) সম্পর্কে লিখবো কিন্তু সময় করে উঠতে পারছিলাম না । আমরা যারা ইলেক্ট্রিক্যাল এবং ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং নিয়ে পরালিখা করি অথবা যারা এই সেক্টরের সাথে জরিত তাদের পি এফ আই (PFI) কথাটা বেশ পরিচিত ।

যাক বেশি কথা না বলে কাজের কথায় আসা যাক প্রথমে বুঝতে হবে পি এফ আই (PFI) মানে কি। পি এফ আই (PFI)  এর পূর্ণ অর্থ পাওয়ার ফ্যাক্টর ইমপ্রুভমেন্ট (PFI= power Factor Improvement) । আমরা অর্থ থেকেই বেশ বুঝতে পারছি যে পাওয়ার ফ্যাক্টর উন্নতির কাজে পি এফ আই (PFI) ব্যাবহার করা হয় । পাওয়ার ফ্যাক্টর ইম্প্রভমেন্ট জানতে হলে আমাদের আরো কিছু বিষয় জানতে হবে সেগুলো হলো,

পি এফ আই পি এফ আই

১। পাওয়ার ফ্যাক্টর কাকে বলে ?

২। পাওয়ার ফ্যাক্টর ল্যাগিং মানে কি ?

৩। পাওয়ার ফ্যাক্টর লিডিং মানে কি?

৪। এবং পাওয়ার ফ্যাক্টর ইউনিটি বলতে কি বোঝায় ?

৫। পাওয়ার ফ্যাক্টর ইমপ্রুভমেন্ট পদ্ধতি ।

পাওয়ার ফ্যাক্টর কাকে বলে ?

কোন এ.সি. সার্কিটে ভোল্টেজের এবং কারেন্ট এর মধ্যবর্তী কোণের কোসাইন মানকে বলা হয় পাওয়ার ফ্যাক্টর । অর্থাৎ পাওয়ার ফ্যাক্টর  ভোল্টেজ ও কারেন্টের কোশাইন মান । আরও সহজ ভাবে বললে কারেন্ট ভোল্টেজের কত ড্রিগ্রি সামনে বা পেছনে আছে সেটাকে বুঝায় ।

পি এফ আই

পাওয়ার ফ্যাক্টর = অ্যাকটিভ পাওয়ার / আপাত পাওয়ার

এই পাওয়ার ফ্যাক্টর আবার তিন প্রকার সেগুলো হলো, ল্যাগিং, লিডিং, ইউনিটি । চলুন এগুলো নিয়ে কিছুটা ধারনা নেই ।

পাওয়ার ফ্যাক্টর ল্যাগিং মানে কি ?

যখন লাইনে (এসি) ক্যাপাসিটিভ লডের থেকে ইন্ডাকটিভ লোড বেশি থাকে তখন পাওয়ার ফ্যাক্টর ল্যাগিং হয় । অর্থ্যাৎ কারেন্ট যখন ভোল্টেজের থেকে পিছিয়ে থাকে তখন তাকে ল্যাগিং পাওয়ার ফ্যাক্টর বলা হয় ।

পাওয়ার ফ্যাক্টর লিডিং মানে কি?

লাইনে (এসি) ইন্ডাকটিভ  লডের থেকে ক্যাপাসিটিভ লোড বেশি থাকে তখন পাওয়ার ফ্যাক্টর ল্যাগিং হয় । মানে কারেন্ট যখন ভোল্টেজের থেকে এগিয়ে থাকে তখন তাকে লিডিং পাওয়ার ফ্যাক্টর বলে ।

পি এফ আই

পাওয়ার ফ্যাক্টর ইউনিটি বলতে কি বোঝায় ?

কারেন্ট ও ভোল্টেজ যখন একই ফেজে অবস্থান করে তখন তাকে ইউনিটি power factor বলে। এখানে কারেন্ট ও ভোল্টেজ এর কোণের কোসাইন হচ্ছে জিরো। অর্থাৎ লাইনে (এসি) সার্কিটে ইন্ডাকটিভ লোড ও ক্যাপাসিটিভ লোড সমান হলে তাকে ইউনিটি পাওয়ার ফ্যাক্টর বলা হয় ।

পাওয়ার ফ্যাক্টর নিয়ে উপরের ধারনাগুলোর পরে এবার আপনাদের জানাবো কিভাবে পাওয়ার ফ্যাক্টর ইমপ্রুভমেন্ট করা হয় । আমরা এখানে একটা উদাহরন তুলে ধরলাম যাতে আপনাদের বুঝতে সুবিধা হয় । চলুন পদ্ধতিটা দেখি এবার,

পাওয়ার ফ্যাক্টর ইমপ্রুভমেন্ট পদ্ধতি ।

এখন ধরুন একটি ফ্যাক্টরিতে তে ৮০০KW লোড আছে যা জন্য একটি ১০০০Kva ট্রান্সফরমার প্রয়োজন । উক্ত ফ্যাক্টরিতে p.f (০.৭) এখন এটাকে ০.৯৫  p.f এ উন্নিত করতে হবে । তাহলে কত kvar এর ক্যাপাসিটর লাগবে ?

বর্তমান পাওয়ার ফ্যাক্টর ০.৭ উন্নিত করতে হবে ০.৯৫

লোড KW এ = ৮০০KW

আমরা জানি kva=১০০০

=(১০০০*০.৭)

= ৭০০kw

চার্ট থেকে প্রয়োজনিয় পাওয়ার ফ্যাক্টর এর মান নিয়ে (kw) দিয়ে গুন করলেই কত kvar এর ক্যাপাসিটর ব্যাবহার করতে হবে তা বের করা যাবে। তাহলে  ০.৭ হতে ০.৯৫ উন্নতি করতে হলে ০.৯৫ এর মাল্টিপ্লায়িং p.f ০.৬৯১ ।

তাহলে (kw* multiplying factor =(৭০০*০.৬৯১) =৪৮৩.৭ kvar তাহলে দেখা যায় ৪৯০ kvar এর ক্যাপাসিটর লাগবে ।

পি এফ আই

আমাদের চার্টে যে মানগুলো দেয়া আছে এটা দেখে আপনারা খুব সহজেয় সঠিক ক্যাপাসিটর এর মান নির্ধারণ করতে পারবেন । শুধু উপরের পদ্ধতিটা আপনাদের খেয়াল রাখতে হবে ।

পাওয়ার ফ্যাক্টর এবং পাওয়ার ফ্যাক্টর ইমপ্রুভমেন্ট (পি এফ আই) নিয়ে এটাই ছিলো আমাদের আজকের আয়োজন । আমাদের লিখাগুলো আপনাদের বোঝার এবং মনে রাখার জন্য একটু ছোট করে লিখা হয় । আমাদের লিখাগুলো নিয়ে আপনাদের মতামত আশা করছি । EEEcareer সবসময় আপনাদের পাশে আছে, ইলেক্ট্রিক্যাল এবং ইলেক্ট্রনিক্স এর যে কোন সমস্যা আমাদের কমান্ট বক্সে জানাবেন । ভালো থাকুন সবাই ।

14 COMMENTS

  1. আপনার লেখা পড়ে মুগ্ধ হলাম ।বিতরণ লাইনে ব্যবহৃত ক্যাপাসিটর কিভাবে কাজ করে জানালে উপকৃত হব ।

    • ধন্যবাদ ভাই । আমাদের সাথেই থাকুন, আপনাদের চাওয়া অনুজায়ি লিখা নিয়ে শিগ্রই হাজির হবো ।

  2. ভাইয়া মটর এর যাবতিয় বিষয় সম্পর্কে একটা pdf চাই।

    • W= Watt
      A= Ampere
      KB= Kilo Bite
      KVA= Kilo volt ampere
      Hz= Hertz

      ধন্যবাদ আপনাকে @Suman ভাই, প্রশ্ন করার জন্য ।

LEAVE A REPLY