বাংলাদেশ নৌবাহিনীর নিয়োগ ২০২০ বিজ্ঞপ্তি প্রকাশ | Navy Job Circular 2020

0
574
বাংলাদেশ নৌবাহিনীর নিয়োগ

বাংলাদেশ নৌবাহিনীর নিয়োগ ২০২০ বিজ্ঞপ্তি প্রকাশ

একসাথে বেশ কিছু পদে বাংলাদেশ নৌবাহিনীর নিয়োগ ২০২০ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী । এখানে বাংলাদেশ নৌবাহিনী এর অফিসার ক্যাডেট ব্যাচে নিয়োগ বাংলাদেশ নৌবাহিনীর এয়ারক্রাফট পাইলট নৌকমান্ডো, জাহাজের ক্যাপ্টেন ও সাবমেরিনার হওয়ার জন্য আপনারা যোগ দিতে পারেন । এই পদগুলোতে সরকারি বিধি মোতাবকে বেনত ও ভাতাদি পাবেন আপনারা ।

বাংলাদেশ নৌবাহিনীতে মেধাযোগ্যতায় রয়েছে উচ্চ প্রশিক্ষণের সুযোগ ও বিদেশের বিভিন্ন দেশে ভ্রমণ করার সুবিধা । আপনারা যারা ২০১৯ সালে এইচএসসি পরীক্ষার্থী তারাও বাংলাদেশ নৌবাহিনীর নিয়োগ ২০২০ বিজ্ঞপ্তিতে আবেদন করার সুযোগ পাবেন ।

বাংলাদেশ নৌবাহিনীর নিয়োগ ২০২০ এ আবেদনের শর্তসমূহঃ

বয়সঃ আপনার ০১ জানুয়ারি ২০২০ তারিখ ১৬.৫ বছর হতে ২১ বছর থাকতে হবে [ সশস্ত্র বাহিনীতে যারা কর্মরত আছেন তাদের ক্ষেত্রে ১৮ থেকে ২৫ বছর হতে হবে ] এফিডেভিট গ্রহণযোগ্য হবেনা ।

শারীরিক মান (ন্যূনতম) [পুরুষ]

উচ্চতাঃ ১৬২.৫ সেঃমিঃ অথবা (৫’-”) হতে হবে ।

ওজনঃ ৫০কেজি হতে হবে ।

বুকের মাপঃ স্বাভাবিক অবস্থায় ৭৬ সেঃমিঃ অথবা (৩০”) হতে হবে ।

            সম্প্রসারিত অবস্থায় ৮১ সেঃমিঃ অথবা (৩২”)

বাংলাদেশ নৌবাহিনীর নিয়োগ

শারীরিক মান (ন্যূনতম) [মহিলা]

উচ্চতাঃ ১৫৫ সেঃমিঃ অথবা (৫’-”) হতে হবে ।

ওজনঃ ৪৬কেজি হতে হবে ।

বুকের মাপঃ স্বাভাবিক অবস্থায় ৭১ সেঃমিঃ অথবা (২৮”)

            সম্প্রসারিত ৭৬ সেঃমিঃ অথবা (৩০”) হতে হবে ।

***এখানে বয়স এবং উচ্চতা অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে সেটা প্রকাশ করা হয়েছে ।

শিক্ষাগত যোগ্যতা (নূন্যতম)

আপনাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান বিভাগে)/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে । এবং উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান এবং গণিতে নূন্যতম জিপি ৪.০০ প্রাপ্ত লাগ

অথবা

আপনি যদি  ইংরেজি মাধ্যমের প্রার্থীগণের জন্য লেভেল ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টি A গ্রেড ও ২টিতে B গ্রেড পান এবং লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে B গ্রেড পেয়ে উত্তীর্ণ হন তাহলে আবেদন করতে পারবেন । [উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতসহ]

সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্যঃ

যারা সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি) বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ বিমান বাহিনী পরীক্ষায় উত্তীর্ণ থাকতে হবে ।

অথবা

আপনার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান/বাণিজ্য বিভাগে)/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান এবং হিসাববিজ্ঞান ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যূনতম জিপিএ ৪.০০ প্রাপ্ত থাকা লাগবে ।

কিন্তু শুধুমাত্র সরবরাহ শাখার জন্য মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) ও উচ্চ মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হলেই চলবে । আর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যূনতম জিপি ৪.০০ প্রাপ্ত থাকা লাগবে ।

বৈবাহিক অবস্থাঃ অবিবাহিত ।

জাতীয়তাঃ বাংলাদেশী পু্রুষ ও মহিলা নাগরিক হতে হবে আপনাকে ।

বাংলাদেশ নৌবাহিনীর নিয়োগ

আবেদনের শেষ সময়ঃ আপনাদের যাদের যাদের বাংলাদেশ নৌবাহিনীর নিয়োগ ২০২০ এ আবেদন করার ইচ্ছা আছে তাদেরকে অবশ্যই ১০ মে ২০১৯ ইং তারিখের মাঝে আবেদন করতে হবে ।

আবেদনের নিয়মঃ আমাদের দেয়া এই লিংকে Join Bangladesh Navy 2020  গিয়ে আপনি সরাসরি আবেদন করতে পারবেন ।

 

আমাদের উপরের উল্লেখ করা বিষয়গুলো বুঝতে অথবা আরো কিছু জানতে হলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন । EEEcareer আপনাদের পাশে আছে সবসময় ।

LEAVE A REPLY