চুরি বা হারিয়ে যাওয়া মোবাইল নিজেই জানাবে তার অবস্থান | Mobile Missing in Bangla

4
1172
মোবাইল

চুরি বা হারিয়ে যাওয়া মোবাইল নিজেই জানাবে তার অবস্থান | Mobile Missing in Bangla

ধরুন আপনার মোবাইল হারিয়ে গেছে । তাহলে কেমন কষ্ট লাগবে আপনার ? আমার মনে হয় একজন মানুষের কাছে তার নিজের মোবাইলটা হারিয়ে ফেলা অনেক বেশি কষ্টের । যার মোবাইলটা হারিয়ে যায় সে সেটা ফিরে পাবার জন্য প্রায় সব চেস্টাই করে যায় । অনেক সময় এমনও হয় যে থানায় চলে যায় ডায়েরি করতে  জাতে নিজের ফোনটা কোন না কোন ভাবে ফিরে পাওয়া যায় ।

কিন্তু আজ আপনারা জানলে অবাক হবেন যে আপনার হারিয়ে ফেলা প্রিয় ফোনটি নিজেই জানাবে তার কোথায় অবস্থান এখন । হা, আপনি ভুল শনেন নি, এই ব্যাপারটা এখন খুবই সোজা করে দিয়েছে প্রযুক্তি

মোবাইল

মোবাইল ফিরে পেতে যা করতে হবে আপনাকে

আপনাকে এই ব্যাপারটা কাজে লাগাতে হলে ব্যবহার করতে হবে খুব উপকারি একটি অ্যান্ড্রয়েড অ্যাপস । এই অ্যাপসটি শুধু আপনার মোবাইলে ইনস্টল করে রাখতে হবে । অ্যাপসটির মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার মোবাইলে এখন কোন কোম্পানির সিম ব্যবহার হচ্ছে এবং কোন নাম্বার দিয়ে মোবাইলটা এখন চালানো হচ্ছে ।

আপনাকে যে অ্যান্ড্রয়েড অ্যাপসটি ব্যবহার করতে হবে সেটার নাম হচ্ছে Sim Card Change notifier । আপনাকে এই অ্যাপসটি গুগল প্লে_স্টর থেকে ডাউনলোড করে নিতে হবে এবং ইনস্টল করতে হবে । আপনি এই অ্যাপসটি ইনস্টল করার পরে একটু অবাক হতে পারেন যে আপনি ইনস্টল করলেন কিন্তু অ্যাপসটি কোথাও দেখতে পাচ্ছেন না । তাহলে গেলো কোথায় সেতা? প্রশ্নটা আশা একদম এ স্বাভাবিক । কারন এই অ্যাপস ইনস্টল করার সাথে সাথেই হাইড হয়ে যাবে । তাই আপনি সেটি খুজে পাচ্ছেন না ।

এটাকে কিন্তু আপনি ভালো গুন বলতে পারেন । কারন, আপনার মোবাইল জিনি পাবেন বা চুরি করবে সে নিজেও খুজে পাবেনা এবং রিমুভ করতে পারবেনা । এখন আপনার কাজ হচ্ছে অ্যাপসটিতে আপনার ঠিকানা দিয়ে দেয়া, মানে চুরি যাবার পরে কোন নাম্বার বা নামে আপনি তথ্য জানতে চান সেটা ।

মোবাইল

এটার জন্য আপনাকে আপনার মোবাইল এর কি-প্যাড থেকে ##7777 নম্বর তুলে ডায়াল করতে হবে । ডায়াল করার পরে আমাদের ছবিতে যেমন দেয়া আছে এরকম একটি স্ক্রিন চলে আসবে । এটি আসার পরে আপনাকে Owner name যেখানে আছে সেখানে নিজের নাম লিখতে হবে এবং যেখানে Trusted Number দেয়া আছে সেখানে আপনি সেই নাম্বারটা দিবেন যেটাতে আপনি তথ্য জানতে চাইছেন । এর মানে হচ্ছে আপনার দেয়া Trusted Number এ আপনার মোবাইল কোথায় আছে সেটার তথ্য পাবেন ।

আপনাকে এবার ছবিতে যেখানে লাল মার্ক করা আছে সেখানে ক্লিক করতে হবে তাহলে সেটিংসে ঢুকতে পারবেন । সেটিংসে ঢোকার পরে আপনাকে ২নং অপশনে ক্লিক করতে হবে যেখানে লিখা আছে Number to show the app । এটার কারন হচ্ছে আপনি কোন নাম্বারে ডায়াল করে আপনার অ্যাপসটি দেখতে চাচ্ছেন সেটা ।

মোবাইল

এই অ্যাপসে আগে থেকেই দেয়া থাকে ##7777 , আপনি চাইলে সেটা বাদ দিয়ে নিজের মতো একটা নাম্বার বসিয়ে দিয়ে সেটা ডায়াল করে অ্যাপসটি আপনার ডিসপ্লে তে দেখতে পারবেন ।

এরপরে আপনাকে সেটার নিচে যে অপশন দেয়া সেখানে গিয়ে সেন্ডিং টাইম ইন্টারভ্যাল টা নিজের মতো সেট করে নিন । এর মানে হচ্ছে আপনি কতক্ষণ পর পর আপনার মোবাইলের অবস্থান জানতে চাচ্ছেন সেটা । এটি সেট করার পরেই আপনার অ্যাপস রেডি হয়ে যাবে কাজ করার জন্য । আপনার মোবাইলে এর পরে থেকে কোন নতুন সিম ধুকালেই সেটার অবস্থান এবং সেই মবাইলে এখন কোন নম্বর ব্যবহার করা হচ্ছে সেটা আপনার দেয়া Trusted Number এ চলে আসবে ।

মোবাইল

বন্ধুরা আশা করছি আপনারা আপনাদের প্রিয় মোবাইল আমাদের দেয়া তথ্য অনুসরণ করে অ্যাপসটি ব্যবহার করলে পেয়ে জাবেন । আমরা সবসময় চেস্টা করি আপনাদের মাঝে নতুন নতুন তথ্য তুলে ধরার । লিখাগুলো ভালো লাগলে আমাদের কমেন্ট করে জানাবেন প্লিজ । আপনাদের একটু ভালোলাগা আমাদের অনেক বেশু অনুপেরনা যোগায় । ভালো থাকুন সবাই এবং EEEcareer এর সাথেয় থাকুন ।

4 COMMENTS

LEAVE A REPLY