রিলে কি? কিভাবে কাজ করে? প্রকারভেদ নিয়ে বিস্তারিত আলোচনা | Types of Relay

2
9208
রিলে

রিলে কি, কিভাবে কাজ করে, রিলের প্রকারভেদ  নিয়ে বিস্তারিত 

আমরা প্রায় সকলেই জানি রিলে মূলত একটি ইলেক্ট্রিক্যাল যন্ত্র বিশেষ । তবে ইলেক্ট্রনিক্স এ রিলের ব্যবহার রয়েছে ব্যাপক। রিলে আসলে কি জিনিস, এটা কিভাবে কাজ করে, প্রকারভেদ এগুলো নিয়ে আলোচনা করতে চলেছি আজ । আশা করছি লিখাটি আপনাদের সকলের ভাল লাগবে।

নীচের বিস্তারিত আলোচনার প্রধান বিষয়গুলো প্রথমে উল্লেখ করা হলঃ

১। রিলে কাকে বলে?

২। রিলের কাজ কি?

৩। রিলের প্রকারভেদ ।

৪। রিলের প্রতীক ।

৫। রিলের পিনগুলোর পরিচিতি এবং NC (নরমালি ওপেন), NO (নরমালি ক্লোজ) বলতে কি বঝায়?

রিলে

বিস্তারিত

১। রিলে কাকে বলে?

রিলে সুইচ হচ্ছে একপ্রকার অটোমেটিক সুইচ যেটা ইলেকট্রোম্যাগনেটিক বলের কারনে কাজ করে থাকে । যেহেতু রিলে একধরনের সুইচ তাই এটা অন/অফ করার জন্য বাহ্যিক শক্তির প্রয়োজন হয়। আর এই বাহ্যিক শক্তিটা হচ্ছে বৈদ্যুতিক শক্তি। তাই বলা যায় রিলেতে দুইটি অংশ আছে।

১। বিদ্যুৎ চুম্বকীয় অংশ ।

২। সুইচিং অংশ ।

এক কথায় বলা যায়, রিলে একপ্রকার প্রটেকটিভ ডিভাইস যেটা বৈদ্যুতিক পাওয়ার সিস্টেমের কোন পূর্বে থেকে নির্ধারণ করে রাখা বৈদ্যুতিক অবস্থার পরিবর্তনে সাড়া দিয়ে সার্কিটের সাথে সংযুক্ত করে থাকা সকল প্রকার প্রটেকটিভ ডিভাইস সমূহকে অপেরেট (চালনা) করতে সাহায্য করে।

২। রিলের কাজ কি?

১। রিলে দ্বারা প্রয়োজন অনুসারে পাওয়ার সরবরাহ করা যায়।

২। রিলের সাহায্যে খুব সহজেই বৈদ্যুতিক সিস্টেমের কোন ত্রুটি হয়েছে কিনা সেটা নির্ধারণ করা যায়।

৩। বৈদ্যুতিক সিস্টেমের কোন ত্রুটি দেখা দিলে রিলে অপারেশনের মাধ্যমে খুব দ্রুত ত্রুটি হওয়া অংশ সরবরাহ থেকে বিচ্ছিন্ন করা যায়।

৪। রিলে অপারেশনের মাধ্যমে ত্রুটি হওয়া অংশকে সহজেই বের করা যায়।

৫। রিলে অপারেশনের মাধ্যমে সহজেই ত্রুটির কারন বের করা যায়।

রিলে

৩। রিলের প্রকারভেদ

আমাদের মাঝে প্রচলিত রিলেগুলো সাধারণত তিন (৩) ধরনের হয়া থাকে, এই তিন ধরনের রিলে আমরা বাজারে পাই।

1 SPST ( Single Pole Single Throw): SPST রিলেগুলোর সাধারানত ৪টি থাকে।

2  SPDT  (Single Pole Double Throw): SPDT রিলেগুলোর সাধারানত ৫টি থাকে।

3 DPDT  (Double Pole Double Throw): DPDT রিলেগুলোর সাধারানত ৮টি থাকে।

উপরের তিন প্রকার রিলের মাঝে SPST  এবং DPDT এই দুই প্রকার রিলে কম পাওয়া যায়। সাধারনত SPDT রিলে প্রায় সব জায়গাতেই পাওয়া যায় আর এই রিলে দিয়েই আমরা বেশের ভাগ কাজ করে থাকি।

৪। রিলের প্রতীক

রিলের প্রতিক বিভিন্ন ধরনের হতে পারে, তারমাঝে যেগুলো বেশি ব্যাবহার করা হয়ে থাকে তার মাঝে কিছু দেখানোর চেষ্টা করছি। নিচের চিত্রে রিলের কমন প্রতিক দেখানো হল,

রিলে

৫। রিলের পিনগুলোর পরিচিতি এবং NC (নরমালি ওপেন), NO (নরমালি ক্লোজ) বলতে কি বঝায়?

এখানে SPDT রিলের পিনগুলর বর্ণনা করা হয়াছে। এই রিলেতে মোট ৫টা পিন আছে, তার মাঝে ২টি পিন একপাশে আর ৩টি পিন আরেকপাশে। এই ৫টা পিনের মাঝে ৩টা ব্যাবহার করা হয় সুইচিং এর জন্য আর ২টা ব্যবহার করা হয় অভ্যন্তরীণ কয়েলের জন্য। নিচের চিত্রের দিকে তাকালে পরিস্কার বুঝতে পারবেন।

এখানে নাম্বার দিয়ে পিনগুলো সনাক্ত করা হল,

রিলে

1=  পজেটিভ/নেগেটিভে (কয়েল)

2=পজেটিভ/নেগেটিভে (কয়েল)

3= কমন (Common)

4= NC (নরমালি ক্লোজ)

5= NO (নরমালি ওপেন)

১। কয়েল (+/-): সাধারনত যে ভোল্টেজে রিলে কয়েল চালু হয় সেটাই রিলের ভোল্ট।  কয়েলের যে পরিমান ক্ষমতা অনুযায়ী মান দেয়া থাকে সেই মান খেয়াল করে রেজিস্টর এবং ক্যাপাসিটর এর সাহায্যে সংযোগ দেয়া হয়। সাধারানত রিলের কোন পজেটিভ অথবা নেগেটিভে নির্দিষ্ট করা থাকেনা অর্থাৎ এই কয়েলের দুই প্রান্তের যেকোনোটাই সরবরাহের সাথে সংযোগ করা যায়।

২। পজেটিভ/নেগেটিভে (কয়েল): উপরের ১নং এ বর্ণনা করা কয়েলের মতো একই কাজ করে ২নং পিন।

৩। কমন (Common): এটা এমন একটা পিন যেটার সাথে নরমালি ওপেন আর নরমালি ক্লোজ পিন সংযোগ করা হয়। তার মানে হচ্ছে এটা নরমালি ওপেন আর নরমালি ক্লোজ পিনের মাঝে যেকোনোটা সংযোগ দিতেই ব্যবহার করা হয়ে থাকে। তাই এক কথায় এই পিনকে কমন(Common) পিন বলা হয়।

রিলে

৪। NC (নরমালি ক্লোজ): সাধারন অবস্থায় নরমালি ক্লোজ পিন অন অর্থাৎ সংযোগ দেয়া অবস্থায় থাকে। রিলে কয়েলে বিদ্যুৎ সংযোগ করা না হলে নরমালি ক্লোজ পিন এটার কমন পিনের সাথে শর্ট অবস্থায় অর্থাৎ সংযোগ দেয়া অবস্থায় থাকে।

৫। NO (নরমালি ওপেন):  সাধারন অবস্থায় নরমালি ওপেন পিন বন্ধ অবস্থায় থাকে। রিলে কয়েলে বিদ্যুৎ সংযোগ করা না হলে নরমালি ওপেন পিন এটার কমন পিনের সাথে ওপেন অবস্থায় অর্থাৎ খোলা অবস্থায় থাকে। যখন বিদ্যুৎ সংযোগ করা হয় তখন এই পিন কমন পিনের সাথে সংযুক্ত হয়। সুইচিং এর কাজ সাধারনত কমন পিন আর নরমালি ওপেন পিন এই দুই পিনের সংযোগের মাধ্যমে করা হয়।

প্রিয় পাঠক, রিলে নিয়ে উপড়ের বিস্তারিত আলোচনা আপনাদের ভাল লেগে থাকে আমাদের পোস্ট গুলকে লায়িক আর কমেন্ট করে আপনাদের কাছে থেকে আরও অনুপেরনা আশা করছি। ভবিষ্যতে আরও ভালভাল লিখা নিয়ে হাজির হতে চাই আপনাদের মাঝে।

2 COMMENTS

LEAVE A REPLY