লাইফ ইন্সুরেন্স কেন জরুরী ??? | Life Insurance in Bangla

2
2669

লাইফ ইন্সুরেন্স কেন জরুরী ???

লাইফ ইন্সুরেন্স কেন জরুরী সেটা নিয়ে যারা ধারনা পেতে চেয়েছিলেন তাদের জন্য আমাদের আজকের লিখা । আমরা নানারকম ইন্সুরেন্সের কথা শুনে থাকি যেমন বাড়ীর ইন্সুরেন্স, গাড়ীর ইন্সুরেন্স, সাস্থের ইন্সুরেন্স, আরো নানারকম সম্পত্তির ইন্সুরেন্স । এদের মাঝে লাইফ ইন্সুরেন্স এক ধরনের ইন্সুরেন্স ।

প্রথমেই প্রশ্ন আসে আমরা কেন লাইফ ইন্সুরেন্স করবো ? হা এটা জানাটা খুবই জরুরী, কারন কোন কিছু করার কারন না জানা থাকলে সেটাতে ইচ্ছা এমনিতেই কমে যায় । তাই আজ আপনাদের সেই কারনগুলি জানাবো । চলুন তাহলে সংক্ষেপে কিছু পয়েন্টের মাধ্যমে প্রথমেই জেনে নেয়া যাক ।

লাইফ ইন্সুরেন্স করার কারণগুলো হলোঃ

১। যদি আপনি বেঁচে না থাকেন ।

২। আপনার ঋণ পরিশোধের সহায়ক ।

৩। আপনার চিকিৎসার ব্যয়ে সহায়তা ।

৪। চিন্তামুক্ত ভবিষ্যত ।

৫। কর থেকে মুক্ত ।

৬। লক্ষ্য অর্জনের ভালো সহায়ক ।

৭। চাকুরী হতে অবসরের পরে অর্থ সহায়ক ।

লাইফ ইন্সুরেন্স

এখন আমরা উপরের পয়েন্টগুলোর একটু বিস্তারিত জানবো । কিভাবে লাইফ ইন্সুরেন্স আমাদের সহায়ত করতে পারে সেগুলোই তুলে ধরা হয়েছে এখানে ।

যদি আপনি বেঁচে না থাকেন

জীবন এবং মৃত্যু উপরওয়ালার হাতে । কে কখন মারা যাবে সেটা কেউ বলতে পারবেনা । কিন্তু একটা পরিবারের একজন উপার্জনক্ষম মানুষের মৃত্যুতে পুরো পরিবারটা শেষ হয়ে যেতে পারে । এখানে সেই মানুষটি যদি মৃত্যুর আগে লাইফ ইন্সুরেন্স করে থাকে তাহলে তার পরিবার অন্তত শুরুর দিকে যে ধাক্কা সেটা হতে বের হয়ে আসতে পারে ।

লাইফ ইন্সুরেন্সের ক্ষেত্রে যদি ব্যাক্তি তার পলিসির মেয়াদকাল শেষ হবার আগেই মৃত্যুবরণ করেন তাহলে তার পরিবার সেই পলিসি পুরন হলে যে টাকা পেত সেটার সম্পূর্ণ টাকাই পাবে ।

আপনার ঋণ পরিশোধের সহায়ক

আপনি নিশ্চয়ই চাইবেন না আপনার মৃত্যুর পরে আপনার করে যাওয়া ঋণের কারনে আপনার পরিবার সমস্যার সম্মখীন হোক । যখন আপনার করে যাওয়া লাইফ ইন্সুরেন্স এর টাকা পরিবার পাবে তখন সেটা দিয়ে ঋণগুলো পরিশোধ করতে পারবে ।

লাইফ ইন্সুরেন্স

আপনার চিকিৎসার ব্যয়ে সহায়তা

আমাদের দেশে বিভিন্ন লাইফ ইন্সুরেন্স কোম্পানিগুলো পলিসি করা গ্রাহককে চিকিৎসার ব্যয়ে নানারকম ভাবে সহায়তা করে থাকে । অবশ্য এইসব ক্ষেত্রে বিভিন্ন শর্ত থাকে । তবে ইন্সুরেন্স কোম্পানিগুলোর শর্তের আয়তায় পরলে গ্রাহক নির্দিষ্ট পরিমান অর্থ সহায়তা পেয়ে থাকে ।

চিন্তামুক্ত ভবিষ্যত

লাইফ ইন্সুরেন্স আপনাকে বেশ চিন্তামুক্ত রাখতেও সহায়তা করতে পারে । আগেই বলেছিলাম আমরা যে মানুষের মৃত্যু কখন আশে সেটা বলার উপায় নেই । আপনারও নিশ্চয় চিন্তা হয় আপনার কিছু হয়ে গেলে আপনার পরিবারের কি হবে । নিজের পরিবারের এই নিরাপত্তা এবং নিজেকে চিন্তামুক্ত রাখার জন্য আপনি লাইফ ইন্সুরেন্স করে নিতে পারেন ।

 কর থেকে মুক্ত

লাইফ ইন্সুরেন্সের ক্ষেত্রে আপনি কিছুটা কর থেকে মুক্তও থাকতে পারবেন । আপনি প্রত্যেক বছর ইন্সুরেন্সের প্রিমিয়াম হিসেবে যে টাকা জমা করেন সেটা সম্পূর্ণ কর হতে মুক্ত থাকে । তাই বলা চলে আপনি এখানে কর থেকে মুক্ত থাকতে পারবেন ।

লাইফ ইন্সুরেন্স

লক্ষ্য অর্জনের ভালো সহায়ক

যদি আপনার উপার্জন কম হয় তাহলে কোন বড় লক্ষ্য আপনার উপার্জন হতে অর্জন করাটা অনেক বেশি কঠিন হয়ে যাবে । কিন্তু আপনি এই কাজটি খুব সহজে করতে পারেন ইন্সুরেন্স করার মাধ্যমে । কারন আপনার জমা থাকা অর্থ একটা নির্দিষ্ট সময় পরে বেশ বড় আকার হয়ে যাবে । আর আপনি সম্পূর্ণ অর্থ একসাথে হাতে পাবার পরে সেটা দিয়ে আপনার বড় কোন লক্ষ্য পূরণ করতে পারবেন ।

চাকুরী হতে অবসরের পরে অর্থ সহায়ক ।

আপনি হয়তো সরকারি চাকুরী অথবা এমন কোন চাকুরীর আয়োতাভুক্ত নয় যেটা আপনার অবসরের পরে কিছু অর্থ প্রদান করবে । এই ক্ষেত্রে ইন্সুরেন্স হতে পারে বেশ ভালো একটি মাধ্যম যেটা থেকে আপনি অবসরের পরে বেশ কিছু অর্থ পাবেন । তাই বলা যায় ইন্সুরেন্স এইখানে পেনশনের মতোই কাজ করে ।

লাইফ ইন্সুরেন্স

আশা করছি আমাদের উপরের লিখাগুলো আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন । আপনাদের আরো কোন প্রশ্ন থাকলে EEEcareer এর কমেন্ট বক্সে লিখে জানাতে পারেন । আপরা সর্বদা সঠিক উত্তর দেয়ার চেষ্টা করবো ।

2 COMMENTS

LEAVE A REPLY