সুইসগিয়ার নিয়ে সহজ ভাষায় পূর্ণাঙ্গ আলোচনা | Switch Gear in Bangla

16
14155
সুইসগিয়ার

সুইসগিয়ার নিয়ে সহজ ভাষায় পূর্ণাঙ্গ আলোচনা

আজ আমরা সুইসগিয়ার সম্পর্কে বিস্তারিত জানার চেস্টা করব । যারা ইলেক্ট্রিক্যাল এবং ইলেক্ট্রনিক্স এর ছাত্র ছাত্রি তাদের কাছে এই নামটা খুব পরিচিত । জব অথবা আমাদের দৈনন্দিন প্রায় সব কাজের সাথেয় সুইসগিয়ার অতপ্রত ভাবে জড়িত । ইলেক্ট্রিক্যাল এবং ইলেক্ট্রনিক্স এর সকল অপারেশন সুইসগিয়ারের মাধ্যমে হয়ে থাকে ।

সুইসগিয়ার নিয়ে যে বিষয়গুলো জানবো আজ সেগুলো হলোঃ

১। সুইসগিয়ার কাকে বলা হয় ?

২। সুইসগিয়ারের শ্রেণিবিভাগ কিভাবে হয় ?

৩। কি কি উপাদান নিয়ে সুইসগিয়ার গঠিত ?

৪। সুইসগিয়ার এবং প্রটেকটিভ ডিভাইসগুলোর কি কি গুনাবলী থাকা দরকার ।

সুইসগিয়ার

সুইসগিয়ার কাকে বলা হয় ?

সাধারনত বৈদ্যুতিক বাবস্থপনাকে শর্টসার্কিট অথবা অন্যান্য দোষজনিত ক্ষতি থেকে রক্ষা করার জন্য বিভিন্ন বাবস্থা রাখা হয়ে থাকে । আর এই ক্ষতি থেকে রক্ষা করার জন্যই সুইসগিইয়ারের ব্যবহার । যেটা দ্বারা বৈদ্যুতিক বাবস্থপনাকে স্বাভাবিক বা অস্বাভাবিক অবস্থায় অফ (OFF) অথবা অন (ON) করা যায় এবং নানারকম ক্ষতির হাত থেকে রক্ষা করা যায় । তাই বলা যায়, সুইসগিয়ার মূলত একটি সুইচিং বাবস্থা বা নিয়ন্ত্রণকারী যন্ত্র যেটার মাধ্যমে বিভিন্ন সরঞ্জামাদি বসানোর কাঠামো, মাপার সরঞ্জাম, কক্ষ এবং কানেকশনের সমষ্টিকে বোঝানো হয়

সুইসগিয়ারের শ্রেণিবিভাগ কিভাবে হয় ?

সুইসগিয়ারকে ভোল্টেজের উপরে ভিত্তি করে দুই(০২) ভাগে ভাগ করা যায়,

  • এলটি গিয়ার (LT Gear)
  • এইসটি গিয়ার (HT Gear)

এইসটি গিয়ারকে আবার ব্যাবহারের ক্ষেত্র অনুসারে দুই(০২) ভাগে ভাগ করা যায় যথা,

  • ইনডোর গিয়ার (Indoor Gear)
  • আউটডোর গিয়ার (Outdoor Gear)

কি কি উপাদান নিয়ে সুইসগিয়ার গঠিত ?

এর প্রধান দুইটি উপাদান হচ্ছে, রিলে (Relay) এবং সার্কিট ব্রেকার (Circuit Breaker) । সাধারনত কোন সরঞ্জাম বা লাইনে ত্রুটির দেখা দিলে রিলের সাহায্যে সার্কিটটি অফ (OFF) হয়ে যায় ।

সুইসগিয়ার

সুইসগিয়ারের অনন্য আরো কিছু উপাদান হলোঃ

  • বাসবার ।
  • মেজারিং ইন্সট্রুমেন্ট ।
  • কন্ডাক্টর এবং ট্রিপিং ইন্সট্রুমেন্ট ।
  • ইন্সট্রুমেন্ট ট্রান্সফরমার ( কারেন্ট ট্রান্সফরমার এবং ভোল্টেজ ট্রান্সফরমার )

সুইসগিয়ার এবং প্রটেকটিভ ডিভাইসগুলোর কি কি গুনাবলী থাকা দরকার ।

সুইসগিয়ার এবং প্রটেকটিভ ডিভাইসগুলোর কিছু অত্যাবশ্যকীয় গুনাবলী থাকতে হয় । নিচে উল্লেখিত গুনাবলী থাকলে আমরা সেই সুইসগিয়ার এবং প্রটেকটিভ ডিভাইস সমুহকে ভালো বলে পারি ।

সংবেদনশীলতা ( Sensitivity ): ত্রুটিজনিত অবস্থায় যেই পরিমান কারেন্ট প্রবাহিত হোকনা কেনো সেই ত্রুটিযুক্ত অংশকে অবশ্যই বিচ্ছিন্ন করতে হবে । কিন্তু স্বাভাবিক অবস্থায় নির্দিষ্ট লোড হতে সামান্য বেশি লোডের কারনে সিস্টেমে কোন সমস্যা হওয়া যাবেনা ।

সুইসগিয়ার

শনাক্তকরণ ( Selectivity ): বৈদ্যুতিক সিস্টেমকে নিরবিচ্ছিন্নভাবে সরবরাহ প্রদান করার জন্য কেবলমাত্র ত্রুতিযুক্ত অংশকে শনাক্ত করা এবং সেটি সরবরাহ হতে বিচ্ছিন্ন করারও ক্ষমতা থাকা লাগবে ।

উচ্চগতি ( High Speed ): বিভিন্ন যন্ত্রপাতির নিরাপত্তা, আয়ুকাল বৃদ্ধি এবং উত্তম সেবা প্রদান করার জন্য এটি উচ্চগতি সম্পন্ন হতে হয় । যত বেশি গতি হবে ত্রুটির কারনে ক্ষতি হবার প্রবনতা ততোই কম থাকবে ।

বিশ্বস্ততা ( Reliability ): এটি অবশ্যই বিশ্বস্ত হতে হবে, নিশ্চিত করতে হবে যাতে এটি সঠিক সময়ে তার দায়িত্ব পালন করতে পারে ।

ভবিষ্যৎ সম্প্রসারণ ( Future Extension ): সুইসগিয়ারের যন্ত্রপাতি সুমহ এমন হতে হয় যাতে ভবিষ্যৎ পরিবর্ধন বা পরিবর্তনে কোন প্রকার সমস্যার সৃষ্টি না করে ।

সরলতা ( Simplicity ): সুইসগিয়ার এবং প্রটেকটিভ ডিভাইসগুলোর অপারেশন এবং এর গঠন অবশ্যই সরল হতে হয় । যাতে নতুন কেউ খুব সহজেই এর অপারেশন বুঝতে পারে ।

সুইসগিয়ার

স্থায়িত্ব ( Stability ): এই ডিভাইসগুলোর স্থায়িত্ব বেশি হওয়াটা খুব জরুরী কারন বার বার পরিবর্তন সিস্টেমের সমস্যা তৈরি করে । কোন অপারেশন শেষে ডিভাইসগুলোর পূর্বের গুনাবলি ঠিক থাকা বাঞ্ছনীয় ।

সুইসগিয়ার নিয়ে  আমাদের আজকের আয়োজন এই পর্যন্তই ছিলো । আশা করছি আপনাদের সবার ভালো লেগেছে । আমাদের লিখাতে কোথাও ভুল হলে কমেন্ট বক্সে জানাবেন আশা করছি । আপনাদের সকলের সৎ-উপদেশ আমাদের একান্ত কাম্য । সকলেই ভালো থাকুন, সুস্থ থাকুন এবং EEEcareer এর সাথেয় থাকুন ।

16 COMMENTS

  1. আমি ইন্জিনিয়ারিং পরি নাই,কিন্তুু আমি এগুলো জানতে চাই,কিভাবে সম্ভব?

  2. অনেক ভালো লাগলো,
    গ্যাস জেনেরটর এর খুটি নাটি জানতে চাই,

  3. ভাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
    এই সাইড থেকে আমি অনেক কিছু জানতে পেরেছি,
    এবং উপকৃত হয়েছি।
    মটর রিওয়্যান্ডিং, ও মটর কন্ট্রোলিং সম্বন্ধে জানতে চাই,
    আর ইলেক্ট্রিক্যাল চাকরির জন্য, মটর রিওয়্যান্ডিং,ও কন্ট্রোলিং এর ওপর কিছু ভাইবা প্রশ্ন উত্তর চাই।

    • আমাদের সাথেই থাকুন । নতুন নতুন লিখা নিয়ে হাজির হবো ।

LEAVE A REPLY