কম খরচে মটর সাইকেলের ইন্সুরেন্স | Cheap Auto Insurance Bangla

3
2051
Cheap Auto Insurance

কম খরচে মটর সাইকেলের ইন্সুরেন্স | Cheap Auto Insurance Bangla

বাংলাদেশ একটি ঘনবসতি পূর্ণ দেশ,এখানে জনসংখ্যা যেমন বেশি ঠিক তেমনি দুর্ঘটনার হারও অনেক বেশি । আমাদের এই ঘনবসতি থাকার কারনে মটর সাইকেলে চলাফেরা একটু সুবিধাজনক । আজ আমরা কম খরচে মটর সাইকেলের ইন্সুরেন্স  (Cheap Auto Insurance)  নিয়ে আলোচনা করবো । চলুন তাহলে সুরু করা যাক,

আমরা আজ যেসব বিষয়ে জানবো সেগুলো হলঃ

১। বাংলাদেশের দুর্ঘটনার পরিসংখ্যান ।

২। কেন ইন্সুরেন্স  করবেন?

৩। মোটর সাইকেল ইন্সুরেন্স  করতে প্রয়োজনীয় উপকরন ।

৪।  বাংলাদেশে ইন্সুরেন্স  এর ধরন ।

বাংলাদেশের দুর্ঘটনার পরিসংখ্যান

আমরা এখানে দুইটা পরিসংখ্যান তুলে ধরেছি , প্রথমটা আমাদের দেশের ইংরেজী দৈনিক পত্রিকা ডেইলি স্টারের প্রতিবেদন এবং আরেকটা হচ্ছে বিশ্বব্যাংকের পরিসংখ্যান । এই দুইটা পরিসংখ্যান দেখলেই আপনারা বুঝতে পারবেন কেন ইন্সুরেন্স  করা প্রয়োজন।

Cheap Auto Insurance

১। প্রথম পরিসংখ্যান হচ্ছে ইংরেজী দৈনিক পত্রিকা ডেইলি স্টারের এক পরিসংখ্যানে উঠে এসেছে যে আমাদের দেশে প্রতি বছর গড়ে বার হাজার (১২০০০) মানুষ সরক দুর্ঘটনার কারনে মারা যায় এবং প্রায় পঁয়ত্রিশ হাজার (৩৫০০০) মানুষ সরক দুর্ঘটনার কারনে আহত হয় ।

২। আমাদের দ্বিতীয় পরিসংখ্যানে রয়েছে বিশ্বব্যাংকের একটা জরিপ, এখানে বলা হয়েছে আমাদের দেশে প্রতি দশ হাজার (১০০০০) যানবাহনের মাঝে পঁচাশিটা (৮৫) যানবাহনের দুর্ঘটনার শিকার হয় ।

আমাদের এই পরিসংখ্যান তুলে ধরার কারন হচ্ছে দুর্ঘটনার পরিমান আপনাদের জানানো , এবং সেগুলো অনুযায়ী নিজেদের নিরাপত্তা নিশ্চিত করা ।

কেন ইন্সুরেন্স  করবেন?

এইটা কিন্তু খুব গুরুত্বপূর্ণ একটা কথা যে আমরা কেন ইন্সুরেন্স  করবো । আগেই বলেছি আমাদের দেশ ঘনবসতি পূর্ণ দেশ এবং যানবাহনের চলাচলের অনেক নিয়ম থাকলেও সেগুলো তেমন মানেনা কেও । তাই অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশের দুর্ঘটনার হারও অনেক বেশি । দুর্ঘটনায় শুধু আমাদের যানবাহনের ক্ষতি হয় তাই নয় কিন্তু,হাজার হাজার মানুষ জীবন হারাচ্ছে এই দুর্ঘটনার কারনে । একটা পরিবারের উপার্জনকারী যদি জীবন হারায় তাহলে তার পুরো পরিবারই বিপদে পরে যায় । সুধু একজন মানুষ হারালো সেটাই না,সাথে পরিবারের উপার্জন বন্ধ হয়ে গেলো । যদি ঐ মানুষটার ইন্সুরেন্স  করা থাকে তাহলে ইন্সুরেন্স  কম্পানি থেকে বেশ কিছু অর্থ পায় যেটা সেই পরিবারটার কিছুটা কষ্ট লাঘব করে । ঠিক তেমনে মোটর সাইকেলের ইন্সুরেন্স  করা থাকলেও দুর্ঘটনার কারনে ক্ষতপুরন দিতে ইন্সুরেন্স  কম্পানি বাধ্য থাকে ।

Cheap Auto Insurance

মোটর সাইকেল ইন্সুরেন্স  করতে প্রয়োজনীয় উপকরন

নিচে আমাদের যেসব উপকরন দেয়া হয়েছে এগুলো প্রায় সকল যানবাহনের ইন্সুরেন্স  করতে প্রয়োজন হয় । এখানে আমরা মোটর সাইকেল ইন্সুরেন্স  নিয়ে কথা বলছি তাই মোটর সাইকেল নামই নেয়া হয়েছে ।

১। আপনার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ।

২। আপনার দুই কপি পাসপোর্ট সাইজের ছবি ।

৩। ব্লু-বুক আপনার মটর সাইকেলের ।

৪। আপনার  ড্রাইভিং লাইসেঞ্ছ । (যদি থাকে)

৫। মোটর সাইকেলের কাগজপত্র । (যদি থাকে)

৬। যেখান থেকে আপনার মোটর সাইকেল কিনেছেন সেখানকার কেনার রসিদ ।

 বাংলাদেশে ইন্সুরেন্স  এর ধরন

আমাদের দেশে মোটর সাইকেলের জন্য তিন ধরনের ইন্সুরেন্স   পদ্ধতি রয়েছে । তার মাঝে প্রথম এবং দ্বিতীয় টা হচ্ছে টাকা বেশি লাগে । এখানে আপনার মোটর সাইকেল যদি কখনো দুর্ঘটনার শিকার হয় তাহলে আপনাকে ইন্সুরেন্স    কোম্পানিগুলো অনেক সময় পুরো ক্ষতিপূরণই দিয়ে দেয়, আর তিন নং এরটা হচ্ছে শুধু একটা নিয়ম ।

Cheap Auto Insurance

এইখানে আপনাকে দুই শত (২০০) টাকা দিয়ে ইন্সুরেন্স    করে নিতে হয় । আর এর মেয়াদ থাকে এক বছর, এক বছর পরে আপনাকে আবার এটা নবায়ন করে নিতে হবে । পরের বারে নবায়নের জন্য আপনাকে আবার দুই শত টাকাই লাগবে । আমাদের দেশে যানবাহনের ইন্সুরেন্স   করা বাধ্যতামূলক করা হয়েছে,তাই আপনাকে অন্তত দুই শত ইন্সুরেন্স টা করতেই হবে । তাছারা যেকোনো সময় পুলিশ আপনাকে কেস দিয়ে দিতে পারবে ।

শুধু মোটর সাইকেলের নয় জিবনের নিরাপত্তার জন্যও ইন্সুরেন্স করা খুব জরুরি । আমাদের সকল সম্পত্তিরও ইন্সুরেন্স   করে রাখতে পারি, তাহলে সেগুলোও নিরাপদ থাকবে । আশা করছি আমাদের লিখাগুলো আপনাদের ভাল লাগবে, আমাদের লিখাতে কোন অভিযোগ থাকলে আমাদের জানানোর জন্য অনুরধ করা হচ্ছে । সবাই ভালোথাকুন , EEEcareer এর সাথেই থাকুন ।

3 COMMENTS

  1. I have been browsing online more than 3 hours today, yet I never found any interesting article like yours.
    It’s pretty worth enough for me. Personally, if all website owners and bloggers made
    good content as you did, the internet will be much more useful than ever before.
    Hey would you mind letting me know which web host you’re using?
    I’ve loaded your blog in 3 completely different web browsers and I must say this blog
    loads a lot faster then most. Can you recommend a good internet hosting
    provider at a fair price? Kudos, I appreciate it! I’ll immediately snatch your rss as I can’t to find your e-mail subscription hyperlink or newsletter service.
    Do you’ve any? Kindly permit me understand so that I may subscribe.
    Thanks.

LEAVE A REPLY