করুনোনা, স্কিন ইফেক্ট, প্রক্সিমিটি ইফেক্ট, ফ্যারান্টি ইফেক্ট এবং স্যাগ | Electrical Viva in Bangla

2
10440
Electrical Viva in Bangla

ইলেক্ট্রিক্যাল ভাইভা প্রশ্ন এবং উত্তর | Electrical Viva in Bangla

আজকে আমরা ইলেক্ট্রিক্যাল ভাইভা প্রশ্নের (Electrical viva in bangla) ৩১-৩৫ পর্যন্ত উত্তর জানবো । ভাইভাতে অনেকসময়ই জিজ্ঞেস করা হয় করুনোনা ইফেক্ট, স্কিন ইফেক্ট, প্রক্সিমিটি ইফেক্ট, ফ্যারান্টি ইফেক্ট এবং স্যাগ সম্পর্কে । আজকে আমরা আপনাদের মাঝে একদম সহজ ভাষায় এই প্রশ্নগুলোর উত্তর উপস্থাপন করার চেষ্টা করেছি । যেহেতু খুব সহজ ভাষা ব্যাবহার করা হয়েছে তাই এই প্রশ্নগুলোর উত্তর মনে রাখতে আপনাদের কোন কষ্ট হবেনা আশা করছি ।

আজকে আমরা যে প্রশ্নগুলর (Electrical viva in bangla) উত্তর জানবো সেগুলো হলোঃ

৩১। করুনোনা ইফেক্ট কাকে বলে ?

৩২। স্কিন ইফেক্ট কি ?

৩৩। প্রক্সিমিটি ইফেক্ট বলতে কি বোঝ ?

৩৪। ফ্যারান্টি ইফেক্ট কাকে বলে ?

৩৫। স্যাগ কাকে বলে ?

চলুন উপরের প্রশ্নগুলোর উত্তর জানি এবার,

Electrical Viva in Bangla

চাকুরীর সকল ভাইভা প্রশ্ন এবং উত্তর পড়তে এখানে ক্লিক করুন…

 করুনোনা ইফেক্ট কাকে বলে ?

করুনোনা ওভারহেড লাইনের জন্য একটি পরিচিত নাম । দুইটি কন্ডাক্টরের নির্দিষ্ট স্পেসিং ব্যাসের থেকে বেশি স্পেস নিয়ে তাদের আড়াআড়িতে এসি (AC) ভোল্টেজ সরবরাহ করে সেটা আস্তে আস্তে বাড়ানোর কারনে একটা সময় কন্ডাক্টরের চারপাশের বাতাস ইলেক্ট্রস্ট্যাটিক স্ট্রেস এর কারনে আয়নিত হয়ে যায় । এই আয়নিত হবার কারনে একটা পর্যায়ে বাতাসের ইন্সুলেশন স্ট্রেংথ নষ্ট বা ভেংগে যায় । একটা সময় আমরা কন্ডাক্টরের চারপাশে হালকা অনুজ্জ্বল বেগুনী রস্মি দেখতে পাই এবং জিম জিম শব্দ শুনতে পাই । বাতাসের এই আয়নিত হওয়া এবং উপরিক্ত অবস্থার সৃষ্টি হওয়াকে করুনোনা বা করুনোনা ইফেক্ট বলা হয় ।

প্রক্সিমিটি ইফেক্ট বলতে কি বোঝ ?

যখন দুইটি সমান্তরাল পরিবাহির কারেন্ট পরস্পর বিপরীতমুখী হয় তখন পরিবাহিদয়ের নিকটবর্তী অংশের কারেন্ট ডেনসিটি বৃদ্ধি পায় । এইভাবে যখন আবার দুইটি সমান্তরাল পরিবাহির কারেন্ট পরস্পর একমুখী হয় তখন পরিবাহিদয়ের দূরবর্তী অংশের কারেন্ট ডেনসিটি বৃদ্ধি পায় । কারেন্টের এই অবস্থাকে বলা হয় প্রক্সিমিটি ইফেক্ট । প্রক্সিমিটি ইফেক্ট এর কারনে সেলফ রিয়াক্ট্যান্স মান কমে যায়, রেজিস্ট্যান্স বেড়ে যায় এবং লাইনে অসম কারেন্ট প্রবাহিত হয়ে থাকে ।

স্কিন ইফেক্ট কি ?

স্কিন এই শব্দটা শুনেয় কেমন মনে হচ্ছে যে কোন একটা ব্যাপার হতে চলেছে যেটা কিনা স্কিন বা বাহ্যিক অংশ দিয়ে ঘটবে । যখন কোন পরিবাহীর মধ্যে দিয়ে এসি (AC) সরবরাহ করা হয় তখন সেটা স্কিন বা সারফেস দিয়ে প্রবাহিত হবার চেষ্টা করে পরিবাহির ভেতরে দিয়ে না প্রবাহিত হয়ে । এই সারফেস দিয়ে প্রবাহিত হবার প্রবনতাকেই বলা হয় স্কিন ইফেক্ট । স্কিন ইফেক্ট এর কারনে লাইন লস অনেক বেড়ে যায় কারন লাইনের রেজিস্ট্যান্স অনেক বেশি হয় ।

ফ্যারান্টি ইফেক্ট কাকে বলে ?

অনেক সময় লং ট্রান্সমিশন লাইন অথবা মিডিয়াম ট্রান্সমিশন লাইনের লোড শুন্য বা ওপেন সার্কিট অথবা কম লোডে পেরন করা অবস্থায় যখন গ্রহন প্রান্তের ভোল্টেজ বেশি হয় প্রেরন প্রান্তের তুলনায় । তখন এই অবস্থাকে বলা হয় ফ্যারান্টি ইফেক্ট ।

স্যাগ কাকে বলে ?

উৎপাদিত পাওয়ার সরবরাহ করার জন্য দুটি টাওয়ার বা পোলের মাঝে কন্ডাকটর লাইন লাগানো হলে লাগানো কন্ডাকটরটি হালকা ঝুলে যায় । উক্ত দুটি টাওয়ার বা পোলের যে বিন্দুতে কন্ডাকটর লাইন সংযোগ করা হয়েছে ঐ বিন্দু দুটির সংযোগকারি আনুমানিক বা কাল্পনিক রেখা থেকে কন্ডাকটর লাইনটির সর্বোচ্চ যে ঝুল হয় তাকে স্যাগ বলা হয় ।

Electrical Viva in Bangla

চাকুরীর সকল ভাইভা প্রশ্ন এবং উত্তর পড়তে এখানে ক্লিক করুন…

বন্ধুরা আমাদের ভাইভা প্রশ্নে (Electrical viva in bangla) এই ছিলো আজকের আয়োজনে । আপনাদের মাঝে যদি আরো পরিস্কার ধারনা থাকে করুনোনা ইফেক্ট, স্কিন ইফেক্ট, প্রক্সিমিটি ইফেক্ট, ফ্যারান্টি ইফেক্ট এবং স্যাগ সম্পর্কে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন । আমরা আমাদের সরবচ্চটা চেস্টা করি, কোন ভুল খমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আশা রাখছি । সকলে সুস্থ থাকুন এবং EEEcareer এর সাথেয় থাকুন। নতুন লিখা নিয়ে খুব শিগ্রয় হাজির হব আপনাদের মাঝে ।

2 COMMENTS

LEAVE A REPLY