বাংলাদেশের ইন্সুরেন্স প্রতিষ্ঠার ইতিহাস | Insurance In Bangla

5
896
Insurance In Bangla

বাংলাদেশের ইন্সুরেন্স ইতিহাস | Insurance In Bangla

বাংলাদেশের ইন্সুরেন্স ( Insurance In Bangla )  নিয়ে মানুষের আগ্রহ এবং ইন্সুরেন্স কোম্পানিগুলোর সেবা আগের তুলনায় অনেক বেড়ে গেছে । এখন সবাই বোঝে ইন্সুরেন্স করাটা কতটা জরুরী । এই ইন্সুরেন্স বা বিমা বাংলাদেশে কবে থেকে চালু হয়েছে সেটা নিয়ে অনেক সময় কিছু প্রশ্ন চলে আসে । আর সেই প্রশ্নগুলোর সুনির্দিষ্ট উত্তর দিতে আমাদের আজকের আয়োজন ।

ইন্সুরেন্স ( Insurance In Bangla )এর নিচের বিষয়গুলো নিয়ে আজ আমরা আলোচনা করবোঃ

১। ইন্সুরেন্স বলতে কি বোঝায় ?

২। বাংলাদেশের ইন্সুরেন্স এর ইতিহাস ।

৩। তখনকার সময়ের ইন্সুরেন্স কর্পোরেশনগুলোর নাম ।

৪। বাংলাদেশের মোট ইন্সুরেন্স কোম্পানি ।

Insurance In Bangla

ইন্সুরেন্স বলতে কি বোঝায় ?

ইন্সুরেন্স নিয়ে বলতে গেলে আগে আমাদের জানতে হবে ইন্সুরেন্স বা বিমা বলে আমরা কি বুঝি । এটির সংজ্ঞা এক কথায় বলতে গেলে বলা চলে ইন্সুরেন্স এমন একটি মাধ্যম যেখানে একজনের কোন ক্ষতি অনেকের মাঝে বন্টর করাকে বুঝায় । ধরুন আপনি কোন একটি সম্পত্তি করেছেন এবং সেটার জন্য ইন্সুরেন্স করেছেন । এখন কোন অদৃষ্টপূর্ব কারণে ইন্সুরেন্স করা সম্পত্তির কোন ক্ষতি হলে সেটার ক্ষতিপূরণ ইন্সুরেন্স কোম্পানি হতে প্রদান করাই হচ্ছে ইন্সুরেন্স প্রক্রিয়া বা ইন্সুরেন্স এর উপকারিতা ।

বাংলাদেশের ইন্সুরেন্স এর ইতিহাস

এবার আমরা বাংলাদেশে ইন্সুরেন্স কবে থেকে এসেছে অর্থাৎ ইন্সুরেন্সের ইতিহাস সম্পর্কে জানবো আমরা । এখন থেকে প্রায় একশত (১০০) বছর আগে ব্রিটিশ শাসনামলে ভারতে কিছু  কয়েকটি ইন্সুরেন্স কোম্পানি সাধারণ ইন্সুরেন্স  এবং লাইফ ইন্সুরেন্স নিয়ে ব্যবসায় নামে । আমাদের বাংলাদেশে ১৯৪৭-১৯৭১ এর সময়ে ইন্সুরেন্স ব্যবসা বৃদ্ধি পায় । ১৯৪৭-১৯৭১ এর সময়কালে ৪৯টি সাধারণ ইন্সুরেন্স এবং লাইফ ইন্সুরেন্স কোম্পানি ব্যবসা চালাচ্ছিলো । আর এইসকল ইন্সুরেন্স কোম্পানির উৎস ছিলো অনেকগুলো দেশ মিলে । যেমন, পূর্ব পাকিস্তান, পশ্চিম পাকিস্তান, অস্ট্রেলীয়, ব্রিটিশ এবং ভারত অন্যতম ছিল । এই মোট ৪৯টি ইন্সুরেন্স কোম্পানির মধ্যা ২৭টির সদর দপ্তরের অবস্থান ছিলো পশ্চিম পাকিস্তানে এবং ১০টির অবস্থান ছিল পূর্ব পাকিস্তানে আর বাকি যে কয়টা ইন্সুরেন্স কোম্পানি ছিল ওগুলো বিশ্বের মাঝে নানা দেশে বিস্তৃত ছিল ।

Insurance In Bangla

যখন আমাদের দেশ স্বাধীন হয় তার পরে অর্থাৎ ১৯৭২ সালে বাংলাদেশের রাষ্ট্রপতির আদেশ নং ৯৫ দিয়ে ইন্সুরেন্সকে জাতিয়করন করা হয়াছিলো । রাষ্ট্রপতির এই আদেশে বিদেশি ইন্সুরেন্স, ডাক লাইফ ইন্সুরেন্স এবং প্রতিরক্ষা ইন্সুরেন্স কোম্পানিগুলো বাদ দিয়ে বাকি সব ইন্সুরেন্স কোম্পানিগুলোকে সরকারি খাতের নির্দিষ্ট ৫টি কর্পোরেশন এর আয়োতায় দেয়া হয়েছিল । আর এই ইন্সুরেন্স নিয়ে আরো কিছু পরিবর্তন ১৪মে ১৯৭৩ সালে করা হয়েছিল ।

 তখনকার সময়ের ইন্সুরেন্স কর্পোরেশনগুলোর নাম

তখন সরকারি খাতের ৫টি ইন্সুরেন্স কর্পোরেশনগুলো হচ্ছে,

১। সুরমা লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন ।

২। রূপসা লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন ।

৩। তিস্তা ইন্সুরেন্স কর্পোরেশন ।

৪। জাতীয় ইন্সুরেন্স কর্পোরেশন ।

৫। কর্ণফুলি ইন্সুরেন্স কর্পোরেশন ।

উপরের এই ৫টি ইন্সুরেন্স কর্পোরেশনের মাধ্যমেই তখন বাংলাদেশে ইন্সুরেন্স কোম্পানিগুলো সরকারের নির্দেশে ব্যবসা করে আসছিল । তারপরে দিন যত গিয়েছে বাংলাদেশে ইন্সুরেন্স কোম্পানি আরো বেরেছে । আর বর্তমানে বাংলাদেশে ২টি সরকারীভাবে পরিচালিত ইন্সুরেন্স কোম্পানি দিয়ে সর্বমোট ৪৭টি ইন্সুরেন্স কোম্পানি রয়েছে ।

বাংলাদেশের মোট ইন্সুরেন্স কোম্পানি

উপরের লিখাতে আমরা দেখলাম যে বাংলাদেশে মোট ৪৭টি ইন্সুরেন্স কোম্পানি আছে । এগুলোর নামগুল হচ্ছে,

সাধারণ  ইন্সুরেন্স কর্পোরেশন, এক্সপ্রেস ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, গ্রীন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, পিপলস ইন্সুরেন্স কোম্পানি, রিলায়েন্স ইনস্যুরেন্স কোম্পানি, বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইনসিওরেন্স কোম্পানি, গ্লোবাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ কো-অপারেটিভ ইন্স্যুরেন্স লিমিটেড, নিটোল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, রূপালী ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, ইউনাইটেড ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড,

Insurance In Bangla

প্রাইম ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, স্ট্যান্ডার্ড ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, মেঘনা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, ইসলামী ইন্সুরেন্স বাংলাদেশ লিমিটেড, প্রগতি ইন্সুরেন্স লিমিটেড সহ মোট ৪৭টি ইন্সুরেন্স কোম্পানি বর্তমানে বাংলাদেশে সেবা দিয়ে চলেছে ।

এটাই ছিলো বাংলাদেশের ইন্সুরেন্স ইতিহাস । আজ আমরা বেশ সচেতন এবং আগ্রহী ইন্সুরেন্স করে নিজেদের সম্পত্তির নিরাপত্তা বাড়াতে । আমাদের লিখা ভালো লাগলে আমাদের জানাবেন এবং আরো কোন বেপারে আপনারা জানতে আগ্রহী সেটা আমাদের কমেন্ট বক্সে লিখে দিবেন । EEEcareer সর্বদা আপনাদের চাহিদা পুরন করার চেষ্টা করে ।

5 COMMENTS

LEAVE A REPLY