পাওয়ার(Power Factor Bangla), লোড, প্লান্ট, ডিমান্ড, পিক ও Q-ফ্যাক্টর | Pf Bangla

4
12864
power factor bangla

পাওয়ার ফ্যাক্টর (Power Factor Bangla), লোড, প্লান্ট, ডিমান্ড, পিক এবং Q-ফ্যাক্টর প্রশ্ন এবং উত্তর (১১-১৭)

আজকে আপনাদের পাওয়ার ফ্যাক্টর(Power Factor Bangla), লোড ফ্যাক্টর, প্লান্ট ফ্যাক্টর, ডিমান্ড ফ্যাক্টর, ফরম ফ্যাক্টর, পিক ফ্যাক্টর এবং Q-ফ্যাক্টর নিয়ে ধারনা দিতে চলেছি । ইলেক্ট্রিক্যাল রিলেটেড কোন চাকুরীর জন্য ভাইভা দিতে গেলে এই সকল ফ্যাক্টরের নাম আমরা প্রায়ই শুনে থাকি । আজকে আমরা এই ফ্যাক্টরগুলো কাকে বলে এবং কিভাবে বের করতে হয় সেই সম্পর্কে জানার চেস্টা করবো । চলুন তাহলে শুরু করা যাক,

যেসকল বিষয়ে জানবো সেগুলোর তালিকা দেয়া হোলঃ

১১। পাওয়ার ফ্যাক্টর বলতে কি বোঝ ?

১২। লোড ফ্যাক্টর মানে কি ?

১৩। প্লান্ট ফ্যাক্টর মানে কি ?

১৪। ডিমান্ড ফ্যাক্টর বলতে কি বোঝ ?

১৫। ফরম ফ্যাক্টর বলতে কি বোঝ ?

১৬। পিক ফ্যাক্টর মানে কি ?

১৭। (Quality Factor) Q-ফ্যাক্টর বলতে কি বোঝ ?

পি-এফ-আই  পদ্ধতি এবং পাওয়ার ফ্যাক্টরের সহজ বর্ণনা জানতে এখানে ক্লিক করুন

ইলেক্ট্রিক্যাল ভাইভা প্রশ্ন পর্ব-১ প্রশ্ন (০১-১০) পড়তে এখানে ক্লিক করুন

 পাওয়ার ফ্যাক্টর বলতে কি বোঝ ?

যে পাওয়ার আমরা ব্যবহার করতে পারি অর্থাৎ একটিভ পাওয়ার এবং এ্যপারেন্ট পাওয়ার এর অনুপাত কে পাওয়ার ফ্যাক্টর বলে । পাওয়ার ফ্যাক্টরকে cosθ দ্বারা প্রকাশ করা হয়ে থাকে এবং এই পাওয়ার ফ্যাক্টরের মান ০(শূন্য) থেকে ১(এক) পর্যন্ত হয়ে থাকে ।

power factor bangla

লোড ফ্যাক্টর মানে কি ?

ইলেক্ট্রিক্যাল সিস্টেমে লোড ফ্যাক্টর বলতে গড় যে লোড থাকে সেটা এবং গ্রাহকের সর্বোচ্চ যে চাহিদা থাকে তার অনুপাত কে বোঝায় । এখানে আমরা যখন লোড ফ্যাক্টর বের করতে যাবো তখন সমীকরন হবে,

লোড ফ্যাক্টর ( Load Factor)= গড় লোড( Average load)/ সর্বোচ্চ চাহিদা( Max. Demand) হবে ।এই লোড ফ্যাক্টর এর মান সবসময় ১(এক) এর নিচে হয়ে থাকে ।

প্লান্ট ফ্যাক্টর মানে কি ?

নাম শুনেয় আমরা বুঝতে পারছি এখানে পাওয়ার প্লান্ট নিয়ে কথা বলা হয়েছে । প্লান্ট ফ্যাক্টর বলতে কোন পাওয়ার প্লান্ট এর গড় যে লোড থাকে সেটার সাথে পাওয়ার প্লান্টের নির্ধারিত রেটেড ক্যাপাসিটির রেশিও বা অনুপাত কে বোঝানো হয় । তাই বলা যায়,

প্লান্ট ফ্যাক্টর( Plant Factor)= গড় লোড( Average load)/ পাওয়ার প্লান্টের নির্ধারিত রেটেড ক্যাপাসিটি ( Rated capacity of the plant)

পি-এফ-আই  পদ্ধতি এবং পাওয়ার ফ্যাক্টরের সহজ বর্ণনা জানতে এখানে ক্লিক করুন

ইলেক্ট্রিক্যাল ভাইভা প্রশ্ন পর্ব-১ প্রশ্ন (০১-১০) পড়তে এখানে ক্লিক করুন

ডিমান্ড ফ্যাক্টর বলতে কি বোঝ ?

কোন পাওয়ার প্লান্টের সর্বোচ্চ যে চাহিদা থাকে সেটার সাথে সংযুক্ত লোডের রেশিও বা অনুপাতকে বলা হয় ডিমান্ড ফ্যাক্টর । আমরা ডিমান্ড ফ্যাক্টর বের করতে হলে এই রেশিও খেয়াল করতে হবে ।

ডিমান্ড ফ্যাক্টর( Demand Factor)= প্লান্টের সর্বোচ্চ চাহিদা( Max. Demand) / সংযুক্ত লোডের রেশিও বা অনুপাতক( Connected Load)

power factor bangla

ফরম ফ্যাক্টর বলতে কি বোঝ ?

ইলেক্ট্রিক্যাল সিস্টেমে সাইন ওয়েভ এর RMS Value অর্থাৎ কার্যকরুনী মান এর সাথে Average Value বা গড় মান এর অনুপাতকে বলা হয় ফরম ফ্যাক্টর ।

তাই ফরম ফ্যাক্টর(Form Factor)= কার্যকরুনী মান( RMS Value)/ গড় মান( Average Value) বোঝায় । ফরম ফ্যাক্টরকে Kf দ্বারা প্রকাশ করা হয়ে থাকে এবং এই ফরম ফ্যাক্টরের মান ১.১১ হয় ।

পিক ফ্যাক্টর মানে কি ?

ইলেক্ট্রিক্যাল সিস্টেমে সাইন ওয়েভ এর Maximum Value বা সর্বোচ্চ মানের সাথে RMS Value বা কার্যকরুনী মানের রেশিও বা অনুপাতকে বলা হয় পিক ফ্যাক্টর ।

পিক ফ্যাক্টর(Peak Factor)= সর্বোচ্চ মান( Maximum Value)/ কার্যকরুনী মান( RMS Value)। পিক ফ্যাক্টরকে Ka দ্বারা প্রকাশ করা হয়ে থাকে এবং পিক ফ্যাক্টরের মান ১.৪১ ধরা হয় ।

 (Quality Factor) Q-ফ্যাক্টর বলতে কি বোঝ ?

কোন এসি সার্কিটে সিরিজ রেজোন্যান্স এর সময় সার্কিটের ইন্ডাকটর (L) অথবা ক্যাপাসিটরের (C) আড়াআড়িতে ভোল্টেজের পরিমাণ প্রয়োগ করা ভোল্টেজের থেকে বহুগুণে বেড়ে যায় । রেজোন্যান্স এর কারনে এই ভোল্টেজ বৃদ্ধি পাওয়াকে সিরিজ রেজোনেন্ট সার্কিট এর Q-ফ্যাক্টর বলা হয় ।

power factor bangla

পি-এফ-আই  পদ্ধতি এবং পাওয়ার ফ্যাক্টরের সহজ বর্ণনা জানতে এখানে ক্লিক করুন

ইলেক্ট্রিক্যাল ভাইভা প্রশ্ন পর্ব-১ প্রশ্ন (০১-১০) পড়তে এখানে ক্লিক করুন

বন্ধুরা আজকের জন্য পাওয়ার ফ্যাক্টর(Power Factor Bangla), লোড ফ্যাক্টর, প্লান্ট ফ্যাক্টর, ডিমান্ড ফ্যাক্টর, ফরম ফ্যাক্টর, পিক ফ্যাক্টর এবং Q-ফ্যাক্টর নিয়ে আমাদের আয়োজন এই পর্যন্তয় ছিল । ইলেক্ট্রিক্যাল সিস্টেমে ফ্যাক্টর নিয়ে এর বাহিরে আর তেমন কোন প্রশ্ন নেই । আশা করছি আমাদের এই লিখাগুলো আপনাদের কাজে লাগবে । আমাদের লিখাগুলো ভালো লাগলে আমাদের কমেন্ট বক্সে জানাবেন আরো কোন কোন বিষয়ে আপনারা জানতে আগ্রহী । EEEcareer এর চেষ্টা থাকবে আপনাদের সকল প্রশ্নের উত্তর দেয়ার এবং আপনাদের পাশে থাকার ।

4 COMMENTS

LEAVE A REPLY