ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন লাইন ১১,৩৩,৬৬,১৩২ কেভি কেন হয়? | TD Line in Bangla

0
650
TD Line in Bangla

ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন লাইন  ১১,৩৩,৬৬,১৩২ কেভি কেন হয়?

বন্ধুরা আমাদের আজকের লিখাটি ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন লাইন (TD Line in Bangla) ১১,৩৩,৬৬,১৩২কেভি কেন হয়ে থাকে সেটা নিয়ে । যারা ইলেক্ট্রিক্যাল এবং ইলেক্ট্রনিক্স এর সাথে জড়িত অথবা যাদের মাঝে এই রেটিং নিয়ে প্রশ্নো আসে আজকের লিখাটি তাদের জন্য ।

আজ আমরা ৩টি প্রশ্নের উত্তর জানবো

১।  ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন লাইনে  ১১,৩৩,৬৬,১৩২ কেভি কেন হয়?

২। কেন এগুলো ১১ এর গুনিতক হয়?

৩। এগুলো কেন ১০,৩০,৬০,১২০ কেভি হয় না?

চলুন এবার তাহলে আমরা উপরের ৩টি প্রশ্নের ব্যাখ্যা জানি । (TD Line in Bangla)

প্রায় সকেলেরই ধারনা যে ফর্ম ফ্যাক্টর  ১.১১ হয়ে থাকে বলে ভোল্টেজ প্যাটার্ন গুলো নিম্নরূপ হয়ে থাকে ।

যেমনঃ ১০x১.১১= ১১.১

৩০x১.১১= ৩৩.৩

৬০x১.১১= ৬৬.৬

১২০x১.১১= ১৩৩.২

যারা এই ধারনা করছিলেন তাদের ধারনাটি একদমই সঠিক নয়। কারন এখানে দেখেন ১২০ কে ১.১১ দ্বারা গুন করার পরে ১৩২কেভি হচ্ছেনা । তাই বলা যায় ধারনাটি একেবারেই ভুল ।

TD Line in Bangla

আবার ফর্ম ফ্যাক্টর হচ্ছে RMS এবং Average value এর  রেশিও তাহলে সেটা গুন করার প্রশ্নোই আসেনা । এবার নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্নো আসছে তাহলে আসলে কিভাবে হচ্ছে ব্যাপারটা? চলুন একটা উদাহরণ দিয়ে বুঝি ব্যাপারটা ।

যদি আপনি রাজশাহী থেকে ৫০০ আম ঢাকা পাঠাবেন । তাহলে কি আপনি একেবারে ৫০০টা এ পাঠাবেন?

অবশ্যই নয় কারন আপনার পাঠানোর উদ্দেশ্য ৫০০টা আম, যেটা একেবারে ৫০০টা পাঠালে রাস্তায় কিছু নষ্ট হতে পারে, পোঁচে যেতে পারে অথবা হারিয়ে যেতে পারে । যে কারনে আপনি অন্তত ৩০-৪০টি আম বেশী পাঠাবেন জাতে সবশেষে ৫০০টা আম অবশ্যই ঢাকা পৌঁছে যায় । ঠিক এইরকম কিছু বাড়তি ধরে পাওয়ার ট্রান্সমিশন  এবং ডিস্ট্রিবিউশন কোম্পানিগুলো আসল ভোল্টেজের থেকে ১০% অতিরিক্ত ভোল্টেজ বেশি প্রেরণ করে থাকে ।আর রাস্তায় যেটুকু লস হয় সেটাকে তারা সিস্টেম লস এর মাঝে রাখে ।

তাহলে এখন সিস্টেম লস ধরে হিসেব করলে আসে,

১০+ ১০ x ১০% = ১১কেভি

৩০ + ৩০ x ১০% = ৩৩কেভি

৬০ + ৬০ x ১০% = ৬৬কেভি

১২০+ ১২০ x ১০% = ১৩২কেভি

TD Line in Bangla

এবার কিন্তু আমাদের অজান্তেই মাথার মাঝে আরেকটি প্রশ্নো চলে আসছে । সেটি হচ্ছে কেন আমরা কেবল ১০,৩০,৬০,১২০কেভি নিয়ে হিসেব করছি সবসময়?

আপনাদের এই প্রশ্নের উত্তর হচ্ছে আমাদের দেশে জেনারেটিং এবং ডিস্ট্রিবিউশন স্টেশনগুলো এই ভোল্টেজ উৎপন্ন করে থাকে তাই আমরা সবসময় এই রেটিং ধরে হিসেব করে থাকি সবসময় । আবার এই কোম্পানিগুলো পরবর্তীতে ব্যাক আপ সহ উক্ত ভোল্টেজগুলো প্রেরণ করে থাকে । অনেকসময় এই হিসেবের থেকে কিছু কম বা বেশি রেটিং পাওয়া গেলেও ম্যাক্সিমাম সময় আমরা উল্লেখিত রেটিং পেয়ে থাকি ।

বন্ধুরা আমাদের লিখাগুলো তখনি সার্থক হয় যখন আপনাদের লিখাগুলোর দ্বারা উপকার হয় । আমাদের আজকের ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন লাইন  ১১,৩৩,৬৬,১৩২ কেভি কেন হয়?(TD Line in Bangla) লিখাটি ভালো লাগলে আমাদের কমেন্ট করে জানাবেন এবং লাইক কমেন্ট এবং শেয়ার করে EEEcareer এর সাথেই থাকুন।

LEAVE A REPLY